১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৩৯

অজানা গ্রহে পানির সন্ধান, রয়েছে প্রাণের সম্ভাবনা, দাবি নাসার

অনলাইন ডেস্ক

অজানা গ্রহে পানির সন্ধান, রয়েছে প্রাণের সম্ভাবনা, দাবি নাসার

ফাইল ছবি

মহাকাশ গবেষণায় আবারও এক বিরাট সাফল্য। মহাশূন্যের একটি অজানা গ্রহে মিলেছে পানির সন্ধান। এমনই এক চাঞ্চল্যকর দাবি করল মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। নাসার হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে সেই গ্রহ। 

নাসা জানিয়েছে, পানির সন্ধান যেহেতু মিলেছে ফলে সেখানে প্রাণের অস্তিত্ব থাকলেও থাকতে পারে। গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘‌কে ২ ১৮ বি’।‌ ২০১৫ সালে প্রথমে নাসার কেপলার মহাকাশযানের নজরে আসে এই গ্রহটি। 

জানা গেছে, পৃথিবী থেকে গ্রহটি ১১১ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহটির বায়ুমণ্ডলে আদ্রতা রয়েছে। ফলে সেখানে পানির অস্তিত্ব থাকতেই হবে। আর সেই কারণে সেখানে কোনও প্রাণের অস্তিত্ব আছে কিনা তা জোর সন্ধান চালাতে শুরু করেছে নাসার বিজ্ঞানীরা। 

নাসার বিজ্ঞানীদের দাবি, ‘‌কে ২ ১৮ বি’ নামক গ্রহটি ভর পৃথিবীর ভরের প্রায় আটগুণ। এই গ্রহটিও পৃথিবীর মতো একটি নক্ষত্র জগতে অবস্থান করছে। যে নক্ষত্রকে কেন্দ্র করে এই গ্রহ ঘুরছে, সেই নক্ষত্রটি সূর্যের থেকে অনেকটাই ছোট। ওই নক্ষত্রটি থেকে যে দূরত্বে ‘‌কে ২ ১৮ বি’ গ্রহটি অবস্থান, তাতে প্রাণীজগত গড়ে ওঠার প্রভূত সম্ভাবনা রয়েছে। এছাড়া এই গ্রহটি পৃথিবীর একাধিক বৈশিষ্ট্য বহন করছে, যার ফলে সেখানে প্রাণী জগতের অস্তিস্ব থাকলেও থাকতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।


বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর