শিরোনাম
প্রকাশ : ৩০ অক্টোবর, ২০২০ ০৭:৫০
আপডেট : ৩০ অক্টোবর, ২০২০ ১১:৩০

নিজস্ব সার্চ ইঞ্জিন আনছে অ্যাপল!

অনলাইন ডেস্ক

নিজস্ব সার্চ ইঞ্জিন আনছে অ্যাপল!

সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে ইন্টারনেট জগতে একক আধিপত্য ধরে রেখেছে গুগল। কিন্তু গত আগস্ট মাসে শোনা যায়, গুগলকে টেক্কা দিতে আটঘাট বেধে মাঠে নামছে বিশ্বের অন্য আরেকটি জনপ্রিয় টেক জায়ান্ট অ্যাপল। গুগলের মত নিজস্ব সার্চ ইঞ্জিন আনার কথা ভাবছে মার্কিন এ প্রযুক্তি প্রতিষ্ঠান। এই খবর প্রকাশের পর প্রায় দু-মাস অতিবাহিত হয়েছে। সম্প্রতি আবার জল্পনা শুরু হয়েছে শিগগিরই গুগল সার্চের নিজস্ব বিকল্প তৈরি করতে কাজ শুরু করছে আইফোন নির্মাতা।

ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন তৈরি করতে ইতোমধ্যেই পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে অ্যাপল এবং সংস্থার ইঞ্জিনিয়ারিং টিম কাজ শুরু করার প্রস্তুতি নিচ্ছে। মনে করা হচ্ছে, অ্যাপলের পরবর্তী অপারেটিং সিস্টেম iOS 14-এর সাথে এই নতুন সার্চ ইঞ্জিনটি সংযুক্ত করা হতে পারে। যদি iOS-এর সাথে এই বড়সড় পরিবর্তনটি অন্তর্ভুক্ত করা সম্ভব না হয় তবে পরবর্তী macOS বা iPadOS থেকে গুগল সার্চ অপশনটি সরাতে পারে অ্যাপল। ইতিমধ্যেই অ্যাপলের ডিভাইসগুলোতে ওয়েব সার্চের জন্য বেশ কিছু পরিবর্তন এনেছে সংস্থাটি।

শুধু তাই নয়, অ্যাপল ইতোমধ্যেই অ্যাপেলবট নামে একটি ওয়েব ক্রলারের মালিক হয়েছে এবং একটি বড় ডেটা ব্যাংক তৈরি করতে কাজ করছে।  অ্যাপলবট, সংস্থাটিকে রেগুলার বেসিসে বিভিন্ন ওয়েবসাইট পরিচালনা করতে এবং নির্ভুল সার্চ রেজাল্ট সরবরাহ করতে সাহায্য করে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর