শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০২১ ০২:৫৭
প্রিন্ট করুন printer

অস্ট্রেলিয়ায় খবর প্রচার ও শেয়ার বন্ধ করলো ফেসবুক

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ায় খবর প্রচার ও শেয়ার বন্ধ করলো ফেসবুক

অবশেষে অস্ট্রেলিয়ায় ফেসবুক ব্যবহারকারীদের জন্য সংবাদ কনটেন্ট দেখা বা শেয়ার করার সুযোগ বন্ধ করে দিল ফেসবুক কর্তৃপক্ষ। 

বৃহস্পতিবার সিএনএনএর খবরে বলা হয়, অস্ট্রেলিয়াবাসী বৃহস্পতিবার সকাল থেকে তাদের ফেসবুক পেজে কোনো স্থানীয় বা আন্তর্জাতিক সংবাদমাধ্যমের পেজ দেখতে পাচ্ছেন না। এছাড়া বেশ কয়েকটি সরকারি দপ্তর (স্বাস্থ্য সেবা, জরুরি বিষয়ক পেজসহ) অন্যান্য পেজও বন্ধ করে রেখেছিল ফেসবুক কর্তৃপক্ষ। পরে অবশ্য ফেসবুক জানিয়েছে, ভুলবশত এমনটা হয়েছে।

অস্ট্রেলিয়া সরকার বলছে, গণমাধ্যমের সংবাদ বন্ধ করে দেওয়ার ঘটনায় ফেসবুকের গ্রহণযোগ্যতা হুমকির মুখে পড়েছে। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৫৩
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৫৫
প্রিন্ট করুন printer

ভারতীয় ব্লগ ‘কু’ আরও ১০কোটি ব্যবহারকারী চায়

অনলাইন ডেস্ক

ভারতীয় ব্লগ ‘কু’ আরও ১০কোটি ব্যবহারকারী চায়

সম্প্রতি ভারতের মাইক্রো ব্লগিং সাইট ‘কু’ ৪০ লাখের বেশি মানুষ ব্যবহার শুরু করেছে। চলতি বছর আরও ০.১ বিলিয়ন বা ১০০ মিলিয়ন ব্যবহারকারী সংগ্রহ করতে চায় এই সাইটটি। 

টুইটারের সঙ্গে ভারত সরকারের ঠাণ্ডা যুদ্ধের প্রথম সারিতে থাকা তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রী 'কু' ব্যবহার করছেন। 'কু'র সহ-প্রতিষ্ঠাতা মায়াঙ্ক বিদাওয়াতাকা বলেন, 'কোম্পানিটি এখন অনেক বেশি ট্রাফিক সামলাতে প্রস্তুত। তারা সেই ধরনের প্রযুক্তিতেই বিনিয়োগ করেছেন।'  

তিনি আরও বলেন, 'আমরা চাই কু একটি বিশ্বমানের অ্যাপ হোক এবং ভারতের মাইক্রো ব্লগ হিসেবে  পরিচিতি আনুক। আমাদের দল এখন ক্রমবর্ধমান অনলাইন ট্রাফিক সামলাতে প্রস্তুত। আমরা  সিরিজ এ ফান্ডিং বন্ধ করে দিয়েছি এবং আমাদের আর্থিক অবস্থা স্থিতিশীল।' কু-সিরিজে ফান্ডিংয়ের অংশ হিসেবে ৪.১ মিলিয়ন ডলার ইতিমধ্যে উত্তোলন করেছে। 

কুর সহ প্রতিষ্ঠাতা জানান, 'সাইটে আমরা ভারতের আরও ভাষা যুক্ত করব। যেহেতু সবাই এখন মুখের কথা প্রচার করতে চায়।'


বিডি প্রতিদিন / অন্তরা কবির   


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৬
প্রিন্ট করুন printer

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ

অনলাইন ডেস্ক

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তার সরকার প্রযুক্তি খাতের মোঘলদের নিয়ে ভীত নয়

সংবাদের জন্য গুগল-ফেসবুকের অর্থ পরিশোধের বিষয়ে অস্ট্রেলিয়ায় আইন পাশ করা হয়েছে। সারা বিশ্বের মধ্যে অস্ট্রেলিয়াই প্রথম এ ধরনের আইন পাশ করেছে। আইনটি নিয়ে আপত্তি জানিয়েছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

আইন প্রণয়ন নিয়ে আপত্তির জেরে গত সপ্তাহে ফেসবুক অস্ট্রেলিয়ার সব নিউজ কনটেন্ট ব্লকও করে দিয়েছিল ফেসবুক। পরে অবশ্য অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে দরকষাকষির পর সমঝোতায় আসতে বাধ্য হয় তারা। আলোচনার পর নতুন সংশোধনী এনে আইনটি পাশ করেছে অস্ট্রেলিয়া।   

আইন পাশের ফলে অস্ট্রেলিয়ার কিছু নামী-দামী সংবাদ প্রকাশককে বড় অঙ্কের অর্থ পরিশোধ করতে হবে গুগল ও ফেসবুককে।

সূত্র: বিবিসি 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৩৪
প্রিন্ট করুন printer

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

অনলাইন ডেস্ক

টুইটারেও দেয়া যাবে ভয়েস মেসেজ!

মাইক্রোব্লগিং সাইট টুইটার এবার ভয়েস মেসেজ ফিচার যোগ করেছে। টুইটার ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইস থেকে সর্বোচ্চ ১৪০ সেকেন্ডের ভয়েস মেসেজ পাঠাতে পারবেন এ ফিচারের মাধ্যমে। 

তবে সব দেশে টুইটারে এ সেবা চালু করেনি। শুরুতে ভারত, ব্রাজিল ও জাপানের ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। শিগগির অন্যান্য দেশে ভয়েস মেসেজ চালু করবে মাইক্রোব্লগিং সাইটটি।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৮
প্রিন্ট করুন printer

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

অনলাইন ডেস্ক

রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ করল টুইটার

টুইটারের নিয়ম ভাঙ্গার অভিযোগে রাশিয়া, ইরান ও আর্মেনিয়ায় ৩৭৩টি একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) টুইটার জানিয়েছে যে সংস্থাটির বেশকিছু নিয়ম ভাঙ্গার কারণে ইরানে ২৩৪টি একাউন্ট মুছে ফেলা হয়েছে। আর রাশিয়ার ১০০ টুইটার একাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আর্মেনিয়ার ৩৫টি একাউন্ট বন্ধের ঘোষণা দিয়ে টুইটার জানায় যে ওইসব একাউন্ট আজারবাইজানকে কেন্দ্র করে খোলা হয়েছিল। এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখরোভা জানান, টুইটার একাউন্ট ব্লক করার কারণ তদন্ত করবে মস্কো।

সূত্র: রয়টার্স।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০৫
প্রিন্ট করুন printer

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

অনলাইন ডেস্ক

ইনফিনিক্সের গেম চেঞ্জার ‘নোট ৮ আই’

স্মার্টফোন ব্যবহারকারীদের অবিশ্বাস্য গেমিং এবং ফটোগ্রাফির অভিজ্ঞতা দিতে বাংলাদেশের বাজারে ইনফিনিক্স নিয়ে আসছে ‘ইনফিনিক্স নোট ৮ আই’। সর্বশেষ প্রযুক্তি ও ফিচার যুক্ত অত্যাধুনিক ডিজাইনের স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর হেলিও জি ৮০ প্রসেসর এবং মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি, যা গেমারদের নতুন এক অভিজ্ঞতা দিবে।

সাশ্রয়ী মূল্য এবং আশ্চর্যজনক বৈশিষ্ট্যের জন্য বাজারের অন্যসব স্মার্টফোনের চেয়ে ইনফিনিক্স নোট ৮ আই এগিয়ে রয়েছে। এক কথায় বলা যায় এটি রীতিমতো ‘গেম-চেঞ্জারে’র ভূমিকায় অবতীর্ন হয়েছে।

৬.৭৮ ইঞ্চির ইনফিনিটি-জিরো ডিসপ্লের ইনফিনিক্স নোট ৮ আইতে রয়েছে ৫২০০ এমএএইচ ব্যাটারি। পাওয়ার ম্যারাথন ফিচার যুক্ত স্মার্টফোনটি ব্যহবারকারীদের বার বার চার্জ না দিয়ে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে। দ্রুতগতিতে কার্যসম্পাদনের জন্য ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ৬ জিবি র‌্যাম ব্যবহৃত হয়েছে এবং অভ্যন্তীরণ স্টোরেজ রয়েছে ১২৮জিবি। 

টেকসই ও  অ্যারগোনোমিক ডিজাইনে তৈরি ফোনটিতে ছবির তোলার জন্য রয়েছে চারটি ক্যামেরা। পেছনে তিনটি ও সামনে একটি ক্যামেরা সেটাপ দেয়া হয়েছে। রিয়ারে আছে ৪৮+২+২ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার। ক্যামেরায় আল্ট্রা নাইট ভিশন থকায় কম আলোতেও উচ্চ রেজুলেশনের ছবি ও ভিডিও পাওয়া যাবে। 

ইনফিনিক্স নোট ৮ আই স্মার্টফোনটির হাইপারইঞ্জিনযুক্ত অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি ৮০ মডেলের প্রসেসর স্মার্টফোনটিকে দ্রুত স্পর্শ প্রতিক্রিয়া এবং সামগ্রিক মসৃণ ল্যাগ-ফ্রি অভিজ্ঞতা দেবে। পাশাপাশি কম বিদ্যুৎ খরচ এবং কম তাপ উৎপাদন করে ব্যবহারকারীকে অনন্য অভিজ্ঞতা দিবে। এর মিডিয়াটেক হাইপারইঞ্জিন গেমিং টেকনোলজি সিপিইউ, জিপিইউ এবং র‌্যাম পরিচালিত করতে সহায়তা করবে।

ইনফিনিক্স নোট ৮ আই মডেলে ব্যবহৃত হয়েছে ৫২০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি। দ্রুতগতিতে চার্জ দেয়ার জন্য ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং টেকনোলজি ব্যবহৃত হয়েছে। এর পাওয়ার ম্যারাথন ফিচার ফোনটিকে এক চার্জে দীর্ঘক্ষণ ব্যবহারের অভিজ্ঞতা দিবে।

ইনফিনিক্স ‘নোট ৮ আই’ মডেলের নতুন এই ডিভাইসটি বাংলাদেশের বাজারে আনছে গ্রাহকদের কথা মাথায় রেখে। নতুন এই স্মার্টফোনটি সাশ্রয়ী মূল্যের এবং সেরা গেমিং ও ফটোগ্রাফি ফোন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর