শিরোনাম
প্রকাশ : ১৫ মে, ২০২১ ১৭:০০
আপডেট : ১৫ মে, ২০২১ ১৭:০৪
প্রিন্ট করুন printer

মঙ্গলের অজানা তথ্য তুলে আনবে চীনের মহাকাশযান

অনলাইন ডেস্ক

মঙ্গলের অজানা তথ্য তুলে আনবে চীনের মহাকাশযান
সংগৃহীত ছবি
Google News

মঙ্গলগ্রহের মাটিতে সফলভাবে অবতরণ করেছে চীনের মহাকাশযান ঝুরং রোভার। গতকাল শুক্রবার (১৪ মে) দিবাগত রাতে লাল গ্রহের বায়ুমণ্ডলের বাধা পেরিয়ে প্যারাস্যুটের সাহায্যে ইউটোপিয়া প্ল্যানিশিয়া লাভাভূমিতে নেমেছে। 

আমেরিকার পারসিভারেন্স রোভারের পরে চীনের ঝুরং রোভার দ্বিতীয় প্রতিনিধি হিসেবে মঙ্গলের মাটিতে ঘুরে বেড়াবে। চীনের এই মিশনের নাম দেওয়া হয়েছিল নিহাও মার্স। 

ইতিহাস সৃষ্টি করেছে চীন। প্রথম মিশনেই মঙ্গলগ্রহে সফলভাবে প্রদক্ষিণ, অবতরণ এবং রোভিং করাতে পেরেছে তারা। এর আগে মঙ্গলের কক্ষপথে পৌঁছতে পেরেছে শুধুমাত্র রাশিয়া এবং আমেরিকা। 

মহাকাশে কীর্তিস্থাপনে ক্রমেই বড় শক্তি হয়ে উঠেছে চীন। আগে যা রাশিয়া এবং আমেরিকার একচ্ছত্র আধিপত্যে ছিল এখন তাতে ভাগ বসিয়েছে এশিয়ার এই দেশ। মহাকাশে মানুষ পাঠানো, চাঁদে যান পাঠানো এবং এবার মঙ্গলে পাড়ি, সব বড় কৃতিত্বই তাদের দখলে এখন। 

চাইনিজ উপকথার অগ্নিদেবতার নামে নামাঙ্কিত ঝুরং রোভারকে নিয়ে মঙ্গলের উদ্দেশে গত বছর জুলাইতে পাড়ি দিয়েছিল তিয়ানওয়েন-১ মহাকাশ যান। লালগ্রহের কক্ষপথে ঢুকে পড়েছিল এ বছরের ফেব্রুয়ারিতে। কয়েকমাস প্রদক্ষিণ করে এবার মাটি ছুঁল তার ল্যান্ডার। ঝুরং এবার মঙ্গলের মাটিতে ঘুরে বেড়িয়ে পাথর সংগ্রহ করবে। তুলে ধরবে অনেক অজানা তথ্য।


বিডি-প্রতিদিন/তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর