শিরোনাম
প্রকাশ : ৫ আগস্ট, ২০২১ ২৩:৩০
আপডেট : ৫ আগস্ট, ২০২১ ২৩:৩৩
প্রিন্ট করুন printer

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার, একবার দেখলেই মুছে যাবে ছবি-ভিডিও

অনলাইন ডেস্ক

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার, একবার দেখলেই মুছে যাবে ছবি-ভিডিও
Google News

ম্যাসেজিং অ্যাপের মধ্যে অন্যতম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য প্রায়ই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় অ্যাপটি। সেই ধারাবাহিকতায়, এখন থেকে হোয়াটসঅ্যাপে এমনভাবে ছবি বা ভিডিও পাঠানো যাবে যেটি অপরপ্রান্তে থাকা ব্যক্তি একবার দেখলেই স্বয়ংক্রিয়ভাবে তার ডিভাইস থেকে মুছে যাবে। ফেসবুক মালিকানাধীন বার্তা আদান প্রদানের তাৎক্ষণিক মাধ্যম হোয়াটসঅ্যাপ এই ফিচারটির নাম দিয়েছে ‘View Once Photos & Videos’.

মঙ্গলবার (৩ আগস্ট) থেকে নতুন এই ফিচার বিশ্বজুড়ে সকল ব্যবহারকারীদের জন্যই চালু করে হোয়াটসঅ্যাপ।

তবে কিছু অঞ্চলের ব্যবহারকারীদের ডিভাইসে এই চালু হতে কয়েক দিন সময় লাগতে পারে। কারো কারো হোয়াটসঅ্যাপ আপডেটও করতে হতে পারে।

এক বিজ্ঞপ্তিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অনেক সময়েই আমাদের এমন কিছু ছবি বা ভিডিও পাঠাতে হয় যা হয়তো অপরপ্রান্তের ব্যবহারকারী একবার দেখলেই হয়ে যায়। ছবি বা ভিডিও সবসময় রেখে দিতে হয় না। এতে করে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় থাকে একইসঙ্গে ডিভাইসের বাড়তি জায়গাও প্রয়োজন হয় না সেই ছবি বা ভিডিও-র জন্য। যেমন ধরেন আপনি কাউকে আপনার ওয়াই ফাই এর পাসওয়ার্ড পাঠাতে চান। সেটা হয়তো একটা ছবি তুলে পাঠাচ্ছেন। যাকে পাঠাচ্ছেন তার সেটি একবার দেখলেই হয়ে যায়। এখন যদি ছবিটা ডিভাইসে থেকে যায় তাহলে ডিভাইসের জায়গা দখল করবে। সেই সঙ্গে ডিভাইসটি বেহাত হয়ে গেলে সে হোয়াটস অ্যাপে প্রবেশ করে সেই ছবি বা ভিডিও দেখতে পারবে। তবে এখন আর সেটি হবে না।

এর জন্য ছবি বা ভিডিও পাঠানোর সময়, ফাইল নির্বাচন করে টেক্সট বক্সের ডান পাশে বৃত্তাকার আইকনটি বাছাই করে দিতে হবে। আইকনটির ভেতরে ইংরেজিতে ‘1’ লেখা থাকে। এভাবে ছবি বা ভিডিও পাঠানো হলে প্রেরকের ডিভাইসে থাকা হোয়াটসঅ্যাপ চ্যাট বক্সেও সেই ছবি বা ভিডিও দেখা যাবে না। বরং সেটি ছবি হলে ‘Photo’ আর ভিডিও হলে ‘Video’ লেখা থাকবে। অপরপ্রান্তে থাকা প্রাপক সেটি দেখার পর উভয়ের ডিভাইসেই ছবি-ভিডিও পাঠানোর মেসেজের জায়গাটি ‘Opened’ লেখা আকারে ভেসে থাকবে যেন উভয় প্রান্তের কেউই দ্বিধায় না পড়েন যে ওই জায়গাটিতে কী বার্তা লেখা ছিল।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর