শিরোনাম
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০৮:৩০
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০২১ ১২:৩৮
প্রিন্ট করুন printer

আইফোনের নতুন মডেল উন্মোচন (ভিডিও)

অনলাইন ডেস্ক

আইফোনের নতুন মডেল উন্মোচন (ভিডিও)
আইফোন ১৩
Google News

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাজারে এসেছে আইফোন ১৩। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩ এর গ্র্যান্ড লঞ্চিং অনুষ্ঠিত হয়। পিঙ্ক, ব্লু, মিডনাইট স্টারলেট ছাড়াও এসেছে রেড রঙের আইফোন ১৩।

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল প্রায় প্রতিবছর আইফোনের নতুন মডেল উন্মোচন করে সেপ্টেম্বর মাসে। সে উপলক্ষে বুধবার আইফোনের নতুন মডেল উন্মোচন করেছে অ্যাপল।

আইফোনে ১৩-এ কেমন ফিচার থাকছে এ নিয়ে কৌতূহল ছিল অনেকেরই। নতুন রঙে চারটি মডেল নিয়ে হাজির হলো আইফোন ১৩। আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

অ্যাপল জানিয়েছে, ব্যাটারি এবং পারফর্মম্যান্সের দিক দিয়ে পুরনো যেকোনো মডেলের চেয়ে উচ্চমানের অবশ্যই। আগের থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফর্মম্যান্স দেবে অ্যাপলের নতুন চিপ। পুরোনো সিরিজের থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।  

অ্যাপল আরো জানায়, আইফোন ১৩ তে থাকছে রিয়ার টুইন ক্যামেরা। প্রসেসর এ১৫ বায়োনিকের। ডিসপ্লেতেও পরিবর্তন আনা হয়েছে। যা আগের মডেলগুলোর চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল। 

নতুন মডেলে থাকছে ৫০০ জিবি স্টোরেজ। সর্বনিম্ন ৬৪ জিবির বদলে ১২৮ জিবি স্টোরেজ করেছে প্রতিষ্ঠানটি।

পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। ভিডিও কনটেন্ট তৈরিতেও নতুন আইফোন বেশ সুবিধা নিয়ে এসেছে। ক্যামেরায় দেওয়া হয়েছে সিনেম্যাটিক মোড।

আইএফোন ১৩ -এর দাম নির্ধারণ করা হয়েছে ৭৯৯ ডলার মার্কিন ডলার, আইফোন ১৩ মিনি ৬৯৯ ডলার, আইফোন ১৩ প্রোর দাম ৯৯৯ ডলার। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে ১ হাজার ৯৯ ডলার। 

আগামী শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে প্রি অর্ডার করা যাবে কয়েকটি দেশে। তবে বাজারে আসবে আগামী ২৪ সেপ্টেম্বরে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর