২১ জুন, ২০২২ ০৮:৩৮

রাশিয়ায় উইন্ডোজ ডাউনলোডে সমস্যা, বিপাকে রুশ ব্যবহারকারীরা

অনলাইন ডেস্ক

রাশিয়ায় উইন্ডোজ ডাউনলোডে সমস্যা, বিপাকে রুশ ব্যবহারকারীরা

প্রতীকী ছবি

ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার বিরুদ্ধে এবার নিজেদের অবস্থান থেকে ব্যবস্থা নিতে শুরু করেছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি কোনও ধরনের পূর্বঘোষণা ছাড়াই রুশ ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ ১০ ও ১১ ডাউনলোডের সুযোগ তুলে নিচ্ছে। 

তবে আইপি অ্যাড্রেস পরিবর্তন করে এখনও অনেক ব্যবহারকারী মাইক্রোসফটের এ অপারেটিং সিস্টেম ডাউনলোড করতে পারছেন। 

ইউক্রেন আগ্রাসনের অব্যবহিত পর গত মার্চে রাশিয়ায় নতুন করে পণ্য ও পরিসেবা বিক্রি বন্ধ ঘোষণা করে মাইক্রোসফট। তার তিন মাস বাদে রাশিয়ায় বিল গেটস প্রতিষ্ঠিত কোম্পানিটির চারশরও বেশি কর্মী ছাঁটাই করা হয়। গত সপ্তাহে কর্মী বহর ছোট করার ঘোষণার পর থেকে উইন্ডোজ ডাউনলোডে সমস্যার মুখোমুখি হচ্ছেন রুশ ব্যবহারকারীরা। কোনও নির্দিষ্ট ডাটা প্রোভাইডারই নয়, বরং সব রুশ ব্যবহারকারীর জন্যই এ সমস্যা হচ্ছে। কাজাখস্তানের কিছু ব্যবহারকারীও সম্প্রতি উইন্ডোজ ডাউনলোডে সমস্যার কথা জানিয়েছেন।

প্রযুক্তি নিয়ে ভালো ধারণা রয়েছে এমন ব্যবহারকারীরা ভিপিএন ব্যবহার করে ও আইপি অ্যাড্রেস পরিবর্তন করে মাইক্রোসফট ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০ ও ১১ ডাউনলোড করছেন বলে জানা গেছে।

স্ট্যাটকাউন্টারের বরাতে জানা গেছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ অপারেটিং সিস্টেম উইন্ডোজ। ২০২২ সালের মে মাসে বিশ্বের ৭৫ দশমিক ৫৪ শতাংশ ডেস্কটপ ব্যবহারকারী এ অপারেটিং সিস্টেম ব্যবহার করেছেন। ১৪ দশমিক ৯৮ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থান অ্যাপলের ম্যাকওএসের। তৃতীয় স্থানে থাকা লিনাক্স সিস্টেমসের বাজার হিস্যা ২ দশমিক ৪৫ শতাংশ। সূত্র: গিজচায়না

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর