শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বৃহস্পতির আরও ১২টি চাঁদ আবিষ্কার

টেকনোলজি ডেস্ক

বৃহস্পতির আরও ১২টি চাঁদ আবিষ্কার
বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন- এই চারটি গ্রহকে একসঙ্গে জোভিয়ান জগৎ বলে। এ উপগ্রহগুলোর বসবাসের উপযুক্ত কি না, তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন...

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির কক্ষপথে আরও ১২টি উপগ্রহ বা চাঁদের সন্ধান পাওয়া গেছে। মার্কিন জ্যোতির্বিজ্ঞানীরা চাঁদগুলোর সন্ধান পেয়েছেন। এতদিন উপগ্রহের সংখ্যার হিসাবে শনিই ছিল সবার ওপরে। নতুন ১২টি চাঁদ আবিষ্কারের পর শনির সেই খেতাব কেড়ে নিল বৃহস্পতি। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ।

তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ বৃহস্পতির। বৃহস্পতিকে কেন্দ্র করে নতুন আবিষ্কৃত ১২টিসহ মোট ৯২টি উপগ্রহ ঘুরছে। ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে একটি বিশেষ দল ১২টি উপগ্রহগুলোর সন্ধান পান। যুক্তরাষ্ট্রের ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ থেকে সম্প্রতি এ সম্পর্কে বিস্তারিত তথ্যসহ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদন মতে, বৃহস্পতির নতুন আবিষ্কৃত উপগ্রহগুলো আকারে অনেকটাই ক্ষুদ্র। যুক্তরাষ্ট্রের মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানায়, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতির চারপাশে ঘুরছে। জোভিয়ান জগতে আরও সুলুকসন্ধানের জন্য দীর্ঘদিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তার বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল। বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন- এই চারটি গ্রহকে একসঙ্গে জোভিয়ান জগৎ বলে। এ উপগ্রহগুলোর বসবাসের উপযুক্ত কি না, তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন।

সর্বশেষ খবর