বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

ইন্টারনেট গতি বাড়াতে

টেকনোলজি ডেস্ক

ইন্টারনেট গতি বাড়াতে

ইন্টারনেট স্পিডও ভালো হওয়া জরুরি। ইন্টারনেট স্পিড কমে গেলে অফিসের কাজে দেরি, ভিডিও স্ট্রিমিংয়ে দীর্ঘ সময়ের লোডিং, এই ধরনের নানা সমস্যায় পড়তে হয়। তাহলে জেনে নিন কীভাবে আপনি আপনার ফোনে অথবা ল্যাপটপে আপনার ইন্টারনেট স্পিড ভালো রাখতে পারবেন। যদি ইন্টারনেটের গতি ধীর হয়ে থাকে তাহলে এর গতি বাড়ানোর জন্য আপনি কিছু কার্যকর উদ্যোগ নিতে পারেন-

আপনাকে প্রথমেই চেক করে নিতে হবে আপনার ব্রডব্যান্ড ইন্টারনেটের স্পিড কত। খুবই সহজ উপায়ে এটি আপনি যাচাই করতে পারবেন। এর জন্য ডাউনলোড করুন স্পিড টেস্ট অ্যাপ্লিকেশন।

অ্যাপটি ওপেন করার পরই আপনাকে ইনস্টল করার জন্য গো অপশন দেখাবে। সেখানে ক্লিক করলেই কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি আপনার ইন্টারনেটের গতি সম্পর্কে অবগত হবেন। আপনি যদি বাড়ি থেকে কাজ করেন, সে ক্ষেত্রে একটি স্ট্যাটিক ব্রডব্যান্ড কানেকশন নিয়ে নেওয়াই ভালো।

না হয় কাজের মাঝে মোবাইল ডেটা শেষ হয়ে সমস্যার মুখে পড়তে হতে পারে আপনাকে। বাসাবাড়িতে এক রুম থেকে অন্য রুমে বিভিন্ন বাধা থাকার কারণে ওয়াইফাই সংকেত দুর্বল হয়ে যেতে পারে। আপনি যদি সবচেয়ে দ্রুতগতি চান তাহলে আপনাকে ওয়াইফাই এড়িয়ে চলতে হবে। সে ক্ষেত্রে, একটি ইথারনেট ক্যাবলের মাধ্যমে রাউটারের সঙ্গে সরাসরি সংযোগ করতে পারেন। আপনার ইন্টারনেটের গতি যদি আপনার প্রত্যাশার তুলনায় ধীর হয়, তাহলে এমন হতে পারে যে, আপনার অজান্তেই কোনো প্রোগ্রাম হয়তো এটি ব্যবহার করছে। আপনার কম্পিউটারে কোন কোন প্রোগ্রাম চলছে সেটি পরীক্ষা করুন। প্রয়োজন নেই এমন প্রোগ্রামগুলো বন্ধ করে দিন।

স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করে রাখুন। পরিবর্তে নিজেই ম্যানুয়ালি আপডেটগুলো প্রয়োজন অনুসারে ডাউনলোড করুন। অ্যান্টিভাইরাসের মাধ্যমে ম্যালওয়্যার দূর করুন। আপনার অন্য ডিভাইসগুলো কি করছে সেদিকে লক্ষ্য রাখুন।

অন্যান্য কম্পিউটার, ফোন, এমনকি স্মার্ট ডিভাইসগুলো সবই আপনার ব্যান্ডউইথ ব্যবহার করে ইন্টারনেট ধীর করতে পারে। এ ছাড়া কাজের মাঝে মাঝে বেশ কিছু সময়ের জন্য ইন্টারনেট বন্ধ করে রাখুন। গেম খেলা ও মুভি দেখার সময় ও কাজের সময় এর থেকে পৃথক করে নিন। প্রথমে আপনার বাড়ির রাউটারটি রিবুট করুন। এতে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। কিছু ক্ষেত্রে দেখা যায় ইন্টারনেট স্পিড বেড়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর