Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০১৬ ০১:০০

সড়কে নির্মাণসামগ্রীর স্তূপ

কাজী শাহেদ, রাজশাহী

সড়কে নির্মাণসামগ্রীর স্তূপ
রাজশাহী নগরীর গুরুত্বপূর্ণ সড়কের পাশে এভাবেই নির্মাণসামগ্রীর স্তূপ রেখে প্রতিবন্ধকতার সৃষ্টি করা হচ্ছে

রাজশাহী মহানগরীর প্রধান প্রধান সড়ক দিয়ে চলাচল করলে সবচেয়ে পরিচ্ছন্ন শহর বলে মনে হবে যে কারও। তবে নিয়ম ভেঙে বিভিন্ন সড়কের পাশে নির্মাণাধীন ভবনের নির্মাণসামগ্রী রেখে পরিচ্ছন্নতা ম্লান করা হচ্ছে। যদিও সিটি করপোরেশন কর্তৃপক্ষ এরই মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে বিধি নিষেধ আরোপ করেছে, তারপরেও বাড়ির মালিকরা মানছেন না সেই নির্দেশনা।

সম্প্রতি রাজশাহী সিটি করপোরেশন কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, সড়কে ইট, বালি, খোয়া, রাবিশ রাখতে হলে নির্ধারিত ফি দিয়ে কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। শুধু সাময়িক সময়ের জন্য সড়কের অংশ ব্যবহার করা যাবে। তবে এ নির্দেশনা মানার বালাই নেই কোথাও। সরেজমিন দেখা গেছে, বিভিন্ন সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণসামগ্রী রেখে ভবন গড়ে তোলা হচ্ছে। এতে যানজট ও দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা। সড়কের ওপর এভাবে কাজ করতে গিয়ে শ্রমিকরাও নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ ছাড়া দীর্ঘদিন ধরে অনেক সড়কে ফেলে রাখা হচ্ছে নির্মাণসামগ্রী। আর ফুটপাথ তো দখলেই আছে। নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায় এসব চিত্র। এলাকাবাসী ও পথচারীদের অভিযোগ, এসব বিষয়ে কারও কাছে কোনো অভিযোগ করেও লাভ হচ্ছে না। তবে সিটি করপোরেশন ইতিমধ্যে রাস্তা দখল করে নির্মাণসামগ্রী রাখার বিরুদ্ধে অভিযান শুরু করেছে। নগরীর সাগরপাড়া, কুমারপাড়া রেশমপট্টি, বেলদারপাড়া, লক্ষ্মীপুর, উপশহর, দড়িখরবোনা, তেরখাদিয়া, হাতেমখা, ষষ্টিতলা, কোর্ট এলাকা এমনকি নগর ভবনের আশপাশের বিভিন্ন মোড় পার হলেই দেখা যাবে সড়কের অর্ধেকের বেশি জায়গা দখল করে নির্মাণসামগ্রী রেখে ভবন গড়ে উঠছে। প্রতিদিনই এসব স্থানে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। ব্যস্ততম এসব সড়ক দিয়ে ট্রাকসহ সব ধরনের যানবাহন চলাচল করে। নির্মাণাধীন এসব ভবনের পাশের লোকজন জানান, সড়কে নির্মাণসামগ্রী রাখার ফলে প্রতিদিন ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। কোনো কোনো স্থানে মাসের পর মাস পড়ে থাকছে নির্মাণসামগ্রী। নগরীর সিঅ্যান্ডবি মোড় থেকে লক্ষ্মীপুর মোড়ে যেতে সড়কের পাশে গড়ে তোলা হচ্ছে কয়েকটি ভবন। প্রধান সড়কের অর্ধেকের বেশি রাস্তাজুড়ে নির্মাণসামগ্রী রেখে কাজ করা হচ্ছে। নগরীর নিউমার্কেটের উত্তর দিকের রাস্তায় অনেক দিন ধরে সড়কে নির্মাণসামগ্রী রেখে কাজ চলছে।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শেখ মোহাম্মদ মামুন বলেন, দীর্ঘদিনের এ অভ্যাস পরিবর্তন করতে একটু সময় লাগছে।


আপনার মন্তব্য