শিরোনাম
মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাস্তার অর্ধেক অবৈধ দখলে

রাহাত খান, বরিশাল

রাস্তার অর্ধেক অবৈধ দখলে

বরিশাল নগরীর কাশীপুর সুরভী পাম্প থেকে আমতলা পর্যন্ত ৪ কিলোমিটার মহাসড়কের দুই পাশ সম্প্রসারণ করে চার লেন করা হলেও সুফল পাচ্ছে না জনগণ। দুটি লেন প্রকাশ্যে দখল করে রাখা হচ্ছে বাস ট্রাক, থ্রি হুইলার রেখে। করা হচ্ছে এগুলোর মেরামত কাজ। সাময়িক উচ্ছেদ চালানো হলেও দ্রুতই পুনঃদখল হয় সড়ক। সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দের কারণে দুর্ভোগ পোহাচ্ছেন মানুষ। এসব কারণে মূল মহাসড়কে লেগে থাকে যানজট। এ জন্য ট্রাফিক পুলিশের ওপর দায় চাপিয়েছে সিটি করপোরেশন। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে ট্রাফিক পুলিশ।

২০১৫ সালে ২৯ কোটি টাকা ব্যয়ে কাশীপুরের সুরভী পাম্প থেকে হাতেম আলী কলেজ চৌমাথা হয়ে সওজ জোনাল অফিস পর্যন্ত ৪ কিলোমিটার মহাসড়কের দুই পাশ সম্প্রসারণ করে ৪ লেনে উন্নীত করা হয়। মহাসড়কসহ ১২০ ফুট চওড়া সড়ক, মাঝে ডিভাইডার, ড্রেন, ফুটপাথ ও সৌন্দর্যের কাজ দায়সারাভাবে সম্পন্ন করে সিটি করপোরেশন। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় খানাখন্দে ভরে গেছে সম্প্রসারিত দুই লেন। এ ছাড়া ওই দুই লেনে বাস ট্রাক, থ্রি হুইলার রেখে আবার সেগুলো মেরামতের নামে এবং ভাসমান হকাররা বেদখল করে রেখেছে। অথচ রাজধানীসহ সারা দেশের সব জেলা থেকে বরিশালের ৬ জেলা, পায়রা বন্দর ও পর্যটন কেন্দ্র কুয়াকাটায় প্রতিদিন   চলাচল করে অন্তত ১০ হাজারেরও বেশি যানবাহন। সদ্য পায়রা সেতু উদ্বোধন হওয়ার পর এসব মহাসড়কে যানবাহন চলাচল বেড়েছে। সেইসঙ্গে নগরীর এই ৪ কিলোমিটারে ঘটছে দুর্ঘটনা। সুরভী এলাকার চার লেনের দুই লেন দখল করে যানবাহন পার্কিং ও মেরামতের কাজ চলছে। নথুল্লাবাদ থেকে টিটিসি পর্যন্ত দখল করে আছে থ্রি হুইলার ও দোকানপাট। দুই লেন আটকে থাকায় এখানে যানজটও নিত্যদিনের হয়রানিতে পরিণত হয়েছে। কেউ তাদের তাড়ায় না বলেই সড়কে গাড়ি রাখছেন বলে জানান ট্রাক মালিক মো. কামাল চৌধুরী। অপরদিকে জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বলেছেন, দখলদাররা শক্তিশালী। উচ্ছেদ করা হলেও আবার পুনর্দখল করে তারা।

দ্রুত সড়ক সংস্কারের আশ্বাস দিয়ে সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু বলেন, ট্রাফিক বিভাগের সঙ্গে সমন্বয়ের অভাবের কারণেই চার লেনের দুই লেন অবৈধ দখলে চলে যাচ্ছে। তিনি বলেন, সিটি করপোরেশন রাস্তা নির্মাণ করে, সেই রাস্তা অবৈধ দখলমুক্ত রাখে পুলিশ। চলমান সমস্যা দ্রুত সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার এসএম তানভীর আরাফাত (ট্রাফিক)। চার লেনসহ নগরীর সব সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে পুলিশ বদ্ধপরিকর বলে তিনি জানান।

সর্বশেষ খবর