শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ২২:১৬

রসনা বিলাস

রসনা বিলাস
Google News

বাঙালির খাবার তালিকায় নিরামিষ লোভনীয় স্থান দখল করে আছে। সু-স্বাস্থ্যের বিবেচনায় অনেকে তো আবার নিরামিষভোজীও হয়ে থাকেন। পাঠকের জন্য রইল নিরামিষের কয়েক পদ। রেসিপি প্রদান করেছেন- সোনিয়া রহমান

 

এঁচোড়ের ডালনা

উপকরণ

এঁঁচোড় ৩০০ গ্রাম, আলু ২টা, হাফ চা চামচ কাঁচামরিচ কুচি, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ জিরা গুঁড়া, ১/২ চা চামচ ধনে গুঁড়া, ৪ টেবিল চামচ সরিষার তেল, ২ চা চামচ ঘি, ১/২ চা চামচ গরম মসলা, ১/২ চা চামচ পাঁচফোড়ন, ২টি তেজপাতা, স্বাদমতো লবণ ও চিনি, পরিমাণ অনুযায়ী পানি।

প্রণালি

এঁচোড়গুলো কেটে ধুয়ে কিছুক্ষণ ভাপিয়ে নিন, তারপর লবণ, হলুদ ও চিনি দিয়ে এঁচোড় মাখিয়ে রেখে কড়াইতে তেলে এঁচোড় ও আলু ভেজে নিন। আবার কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিয়ে তার মধ্যে জিরে গুঁড়া, ধনে গুঁড়া, মরিচ, হলুদ, লবণ, আদা বাটা এবং পানি দিয়ে  কষিয়ে নিতে হবে। এরপর ভেজে রাখা এঁচোড় ও আলু দিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে রাখতে হবে। সেদ্ধ হয়ে গেলে ঘি ও গরম মসলা দিয়ে নাড়িয়ে নামিয়ে নিন।

 

 

পনির ডালনা

উপকরণ

পনিরের ৫০০ গ্রাম, আলু ২টা, ১ টেবিল চামচ আদা বাটা, ২টা কাঁচামরিচ বাটা, ২ পিস টমেটো, ১ চা চামচ সাদা জিরা, ১টা তেজপাতা, ১টা শুকনো মরিচ, ৩টা এলাচ, ৩টা লবঙ্গ, ১টা দারুচিনি, ১ চিমটি হিং, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ কাশ্মীরি মরিচ গুঁড়া, স্বাদমতো লবণ ও চিনি, ১ চা চামচ ঘি এবং প্রয়োজন অনুযায়ী সরিষার তেল ও পানি।

প্রণালি

প্রথমে পনিরগুলো ও আলু কেটে লবণ, হলুদ দিয়ে মাখিয়ে হালকা করে ভেজে তুলে নিন। ওই তেলেই তেজপাতা, শুকনো মরিচ, জিরা ফোড়ন দিয়ে লবঙ্গ, এলাচ, দারুচিনি, হলুদের গুঁড়া, মরিচ গুঁড়া, হিং দিয়ে ভালোভাবে নাড়িয়ে আদা বাটা দিয়ে দিতে হবে। একটু ভাজা ভাজা হয়ে এলে টমেটো কুচি দিয়ে বাকি মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো লবণ, চিনি ও সামান্য পানি দিয়ে কষাতে হবে। হালকা আঁচে মিনিট পাঁচেক রান্না করে ভাজা পনির ও আলু দিয়ে ঢেকে রাখতে হবে ৩ মিনিট। ওপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে পনির ডালনা।