বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
রূপচর্চায় কফি

উজ্জ্বল ত্বকের দাওয়া

উজ্জ্বল ত্বকের দাওয়া

দিন কিংবা রাত, কুয়াশার চাদর বলে দিচ্ছে শীতের তীব্রতা। জেঁকে বসা শীতে সবচেয়ে বেশি নাজেহাল আমাদের ত্বক। শুষ্কতা, পানিশূন্যতা আর ফ্যাসাকে ত্বক এমন মৌসুমে নিত্যদিনের সমস্যা। এ সময় ত্বক রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে যাওয়ায় অনেকেই চিন্তায় পড়ে যান কিন্তু এই ধোঁয়াশা চিন্তা থেকে বের হওয়ার জন্য দরকার একটু বাড়তি যত্নের। নিয়মিত যত্নে শীতেও ত্বক হয়ে উঠবে মসৃণ এবং স্বাস্থ্যোজ্জ্বল।

আমরা অনেকেই অনেকভাবে ত্বকের যত্ন নিয়ে থাকি। কিন্তু আজ জানব শুধু কফির মাধ্যমে কীভাবে ত্বকের উজ্জ্বলতা ফুটিয়ে তোলা যায়।

যাদের তৈলাক্ত ত্বক তারা সত্যিই অনেক ভাগ্যবান। কেন বলছি! কারণ এই তৈলাক্ত ত্বককে যদি সঠিক যত্ন নেওয়া হয় তবে সেই ত্বক অনেক বেশি আকর্ষণীয় দেখায়। এই শীতে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে কফি যেভাবে ব্যবহার করবেন তা হলো- প্রথমেই এক টেবিল চামচ কফি, এরপর এর সঙ্গে এক চা চামচ বেসন এবং পরিমাণ মতো গোলাপজল নিতে হবে। এরপর এই উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে আলতোভাবে পুরো ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে পুরো মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন।

এ ছাড়া যাদের মুখে ব্রণ নেই কিন্তু ব্রণের দাগ আছে তারা কফি স্ক্রাব করতে পারেন। কফি স্ক্রাব অবশ্য সব ধরনের ত্বকের ক্ষেত্রেই করা যায়। কফির স্ক্রাব করতে যা লাগবে তা হলো- এক টেবিল চামচ কফি, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ চিনি। এই তিন উপাদান মিশিয়ে নিন। লক্ষ্য রাখতে হবে উপাদানগুলো মিশাতে গিয়ে আবার চিনি যেন গলে না যায়। এমনভাবে মিশাতে হবে যেন চিনিগুলো স্ক্রাবিংয়ের সময় ত্বকের ওপর লাগে। জোরে জোরে ম্যাসেজ না করে আলতোভাবে পুরো ত্বকে ম্যাসেজ করুন ১০-১৫ মিনিট। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে পুরো মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন।

স্ক্রাবিংয়ের পর কফির প্যাক লাগাতে পারেন। এই প্যাকটি তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে খুবই উপকারী। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বকে ব্রণ আছে। প্যাকটি বানাতে যা লাগবে তা হলো- এক টেবিল চামচ কফি, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ চালের গুঁড়া, এক টেবিল চামচ বেসন এবং এক টেবিল চামচ মুলতানি মাটি। এ উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে নিন। এরপর মুখে এবং গলায় লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে পুরো মুখ ও গলা ভালোভাবে ধুয়ে ফেলুন।

এভাবে প্রতিদিন একবেলা করে কফির মাধ্যমে নিজের ত্বকের বাড়তি যত্ন নিতে পারেন। এতে করে আগের তুলনায় এবং পুরো শীতজুড়েই ত্বক থাকবে উজ্জ্বল।

তথ্যসূত্র : স্টাইলক্রেজ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর