বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চুলের যত্নে আদা!

রান্নায় স্বাদ বাড়ায়, এমনি একটি উপাদান আদা। পাশাপাশি চুলের যত্নেও কার্যকরী। বিশেষজ্ঞদের মতে, আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট জিঞ্জারল স্ক্যাল্পকে উদ্দীপ্ত করে এবং ফ্রি রেডিক্যালের সঙ্গে লড়াই করে চুলের কোষ ড্যামেজ হওয়া থেকে রক্ষা করে। চুল পাতলা হয়ে যাওয়া বা চুল পড়া সমস্যায়ও আদা বেশ কার্যকরী। এর ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস চুলের যত্নে অনন্য। যা মাথার ত্বকের রক্ত সঞ্চালনের উন্নতি ঘটিয়ে চুলের বৃদ্ধি ঘটায়। এ ছাড়া চুলের গোড়া মজবুত করে চুলপড়া বন্ধ করতেও আদার জুড়ি নেই। মাথার ত্বকে থাকা জীবাণু ধ্বংস করে, এমনকি খুশকি দূর করতে এটি এক্সপার্টদের পছন্দের শীর্ষে।

অনেকের চুলে খুশকির সমস্যা দেখা দেয়। এই সমস্যা রোধে আদা দারুণ ভূমিকা রাখে। কারণ এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিসেপটিক উপাদান মাথার ত্বক পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে। ফলে মাথার ত্বকে খুশকির সমস্যা দূর হয়। নানা কারণে চুলের স্বাস্থ্যহানি ঘটে বা উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় আদা হতে পারে উপকারী উপাদান। এ ছাড়াও মিনারেলস, নিউট্রিয়েন্টস ও অ্যাসেনশিয়াল অয়েল সমৃদ্ধ আদা চুলে প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। মাথার ত্বককে স্ক্যাল্প সেনসিভিটি ও ইনফ্ল্যামেশন থেকে সুরক্ষা দেয়।

 

ব্যবহারবিধি

জেনে নিন চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন আদার রস।

♦ আদার রসে তুলার টুকরা ডুবিয়ে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার ব্যবহার করুন এভাবে।

♦ চার টেবিল চামচ আদার রসের সঙ্গে দুই টেবিল চামচ তিলের তেল মিশিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ম্যাসাজ করুন। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর