বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদে রঙিন পাঞ্জাবি

ঈদে রঙিন পাঞ্জাবি

পোশাক ও ছবি : প্লাস পয়েন্ট

উৎসবের দিনের সাজটা একটু ভিন্ন হবে, এমন চাওয়া থাকে সবারই। সঙ্গে চাই আরাম। এত চাওয়া একসঙ্গে পূরণের জন্য এখন ছেলেদের পোশাকের কাট এবং রং নিয়েও ডিজাইনাররা  অনেক ধরনের কাজ করে থাকেন।

উৎসব মানে ছেলে-বুড়ো সবার পছন্দ পাঞ্জাবি। ফ্যাশনবোদ্ধাদের নকশা করা পোশাক পরা, বুটিকে গিয়ে পছন্দসই জামাকাপড় কেনাকাটায় মেয়েদের পাশাপাশি ছেলেরাও সমান তালে চলছে। উজ্জ্বল রঙের টি-শার্ট কিংবা শার্টের পাশাপাশি ঈদ উৎসবে রয়েছে পাঞ্জাবি কেনার হিড়িক। আর হবেই না কেন! ঈদের সকালটাকে রাঙিয়ে তোলে ছেলে-বুড়ো সবার পরিধেয় রঙিন ও নকশাদার পাঞ্জবি।

তাই তো নতুন ডিজাইনের এক্সক্লুসিভ পাঞ্জাবির খোঁজ করেন সবাই। এবারের ঈদেও ফ্যাশন হাউসগুলো নতুন নতুন ডিজাইনের পাঞ্জাবি নিয়ে হাজির হয়েছে। এসব পাঞ্জাবির মধ্যে সুতি কাপড়ের চাহিদাই বেশি। যেহেতু গরম- তাই আরামের দিকটি বিবেচনায় রাখতে হয়েছে। পাশাপাশি দেখা যাচ্ছে ভারী কাজের সিল্ক, অ্যান্ডি সিল্ক, মসলিন, জামেবর, জ্যাকার্ড, রাজশাহী সিল্ক, ভিসকস বাপড়। তালিকায় আরও আছে লিনেন, টিস্যু, জর্জেট, ডুপিয়ান সিল্ক, হাফ সিল্ক, সামু সিল্ক ইত্যাদি।

এর বাইরেও পাঞ্জাবিতে দেখা যাচ্ছে নানা নকশার সমাহার। আর ঐতিহ্য ও আধুনিকতার মিশেল তো আছেই। উদাহরণ হিসেবে বলা যায়- আগে উৎসবের পাঞ্জাবিতে শুধু বুকে এবং হাতায় বিভিন্ন ধরনের নকশার দেখা মিলত। কিন্তু এখন পুরো পাঞ্জাবিতে দেখা যায় নকশা। শুধু অ্যামব্রয়ডারি বা হাতের বুননের নকশা নয়, পাথর এবং আয়নাও দেখা যায়। কয়েক বছর আগেও হয়তো আমাদের দেশের ছেলেরা এ ধরনের নকশার পাঞ্জাবি গায়ে চাপাতেন না। কিন্তু এখন ডিজাইনারদের নিরীক্ষায় পাঞ্জাবির উপস্থাপনায় এসেছে পরিবর্তন। যে কারণে যে কোনো উৎসবে নকশাদার পাঞ্জাবি পরতে ছেলেরাও বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ ছাড়া উৎসবের পাঞ্জাবির সঙ্গে দেখা যাবে কটির ধারা। হালকা ওজনের নকশাদার বা ছাপা নকশার কটি দেখা যাবে পাঞ্জাবির সঙ্গে।

আন্তর্জাতিক ফ্যাশন বিশ্লেষকরা বলছেন, রঙিন এই টাইডাই চলবে আরও কিছুদিন। ঈদের সংগ্রহেও এর ব্যতিক্রম ঘটছে না। পুরো পাঞ্জাবিতে ছাপা নকশা চলছে বেশ কয়েক বছর ধরে। তবে প্রতিবারই অভ্যন্তরীণ পরিবর্তন দেখা যায়। এ বছর নকশা হিসেবে বেশি ব্যবহৃত হয়েছে ফুলেল মোটিফ ও জ্যামিতিক মোটিফের নানা ধরন। এর বাইরে ট্রপিক্যাল বা লতাপাতা, শাখা-প্রশাখাজাতীয় নকশাও থাকবে। পাঞ্জাবিতে আরও এক ধরনের ছাপা নকশা দেখা যায়। মূলত বুননের মাধ্যমে এটা করা হয়। অর্থাৎ সুতা থেকে কাপড় বুননের সময়ই নকশা সম্পন্ন করা হয়। এটির বেলায়ও মোটিফ একই রকম।

কয়েক বছর ধরে চলতি ধারায় কলার আর কাফ বা হাতায় নকশা করা একরঙা পাঞ্জাবি রয়েছে। কলার আর কাফের এই নকশারও রয়েছে রকমফের- অ্যামব্রয়ডারি, জারদৌসি থেকে শুরু করে কাঁথাস্টিচ, ক্রুশকাটার কারুকাজও দেখা যায়। এ ছাড়া ভেলভেট বা ভিন্ন ধরনের ছাপা নকশার কাপড়ও জুড়ে দেওয়া হয় গলার নকশায় আর কাফে। ভিন্ন নকশার পাঞ্জাবি দিয়ে স্টাইল স্টেটমেন্টে নিজস্বতাও আনা যায়। যেমন- কলারবিহীন বা গোলগলা, স্যাট কলার, কাবলি, হাইনেক, শাহি কলার পাঞ্জাবিও রয়েছে ফ্যাশন ব্র্যান্ডগুলোর ঈদ সংগ্রহে। তবে রঙে এসেছে পরিবর্তন। সাদার জায়গা দখল করেছে কমলা, হলুদ, গোলাপি, নীল, বেগুনি সবুজ, জলপাই, বেগুনি, ল্যাভেন্ডার শেড। গরমে হালকা রঙের পাঞ্জাবি ঈদ লুকে আনবে ভিন্নতা। রংগুলো চোখের জন্য যেমন আরামদায়ক, তেমনি সময় ও উৎসব উপযোগী। এ ছাড়া মিশ্র রং হিসেবে পাঞ্জাবির জমিনে ব্যবহৃত হয়েছে ক্রিমসন রেড, বার্ন অরেঞ্জ, পিচ, লাইট পিংক, অ্যাকুয়া গ্রিন, মাস্টার্ড ইয়েলো ইত্যাদিও।

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর