Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৭ নভেম্বর, ২০১৮ ২৩:৫৫

দুই দলে যত নারী প্রার্থী

জয়শ্রী ভাদুড়ী

দুই দলে যত নারী প্রার্থী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন সংগ্রহের দৌড়ে পিছিয়ে নেই নারী প্রার্থীরা। বর্তমান সংসদ সদস্য থেকে শুরু করে সংরক্ষিত আসনের সংসদ সদস্য, সাবেক ছাত্রনেত্রী, শিক্ষক, উদ্যোক্তা, অভিনেত্রী, শিল্পী সবাই ব্যস্ত সময় পার করছেন দলীয় মনোনয়নের দৌড়ঝাঁপে। আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টি থেকে মনোনয়ন তুলেছেন একঝাঁক নারী নেত্রী।

আওয়ামী লীগের নারী প্রার্থী যারা : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের জন্য মনোনয়ন ফরম কিনেছেন। আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সংসদ উপনেতা সৈয়দা সাজেদা  চৌধুরী (ফরিদপুর-২) আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। শেরপুর-২ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ঢাকা-১৮ আসন থেকে মনোনয়নপত্র তুলেছেন অ্যাডভোকেট সাহারা খাতুন। একই আসনে মনোনয়নপত্র কিনেছেন যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার। 

চাঁদপুর-৩ আসন থেকে মনোনয়ন তুলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, চলচ্চিত্রাভিনেত্রী সারাহ বেগম কবরী ঢাকা-১৭ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। টাঙ্গাইল-৬ আসন থেকে তারানা হালিম এবং মানিকগঞ্জ-২ আসনে কণ্ঠশিল্পী মমতাজ বেগম মনোনয়ন সংগ্রহ করেছেন। কুমিল্লা-১ আসনে সেলিনা ইসলাম মনোনয়ন কিনেছেন। বরিশাল-৫ আসনে বেগম জেবুন্নেছা আফরোজ। লক্ষ্মীপুর-৪ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ময়মনসিংহ-১১ আসনে মনোনয়ন তুলেছেন মনিরা সুলতানা, বগুড়া-৫ আসনে অ্যাডভোকেট জান্নাতুল ফেরদৌস রূপা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। রুবিনা মীরা বরিশাল-২ আসন থেকে এবং ফরিদা ইয়াসমিন ঝুমা ঢাকা-৫ আসন থেকে মনোনয়ন সংগ্রহ করেছেন। বিশিষ্ট নাট্যাভিনেত্রী শমী কায়সার ফেনী-৩ আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। নাটোর-৪ আসনে কোহেলী কুদ্দুস মুক্তি, জ্যোতিকা জ্যোতি ময়মনসিংহ-৩ আসনে, রোকেয়া প্রাচী ফেনী-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেন। সাবিনা আক্তার তুহিন ঢাকা-১৪ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ময়মনসিংহ-১১ আসনে মনিরা সুলতানা, সেলিনা আক্তার মনোনয়ন ফরম তুলেছেন। শামীমা শাহরিয়ার সুনামগঞ্জ-১, গোপালগঞ্জ-১ আসনে আরিফা আকতার রুমা, জামালপুর-২ আসনে মাহজাবিন খালেদ, নূরজাহান বেগম মুক্তা চাঁদপুর-৫, মৌলভীবাজার-৩ আসনে সৈয়দা সায়রা মহসিন, হবিগঞ্জ-১ আসনে অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া, হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনে অ্যাডভোকেট মাহফুজা বেগম সাঈদা, নওগাঁ-৩ আসনে সখিনা সিদ্দিক। মেহের আফরোজ চুমকি গাজীপুর-৫ আসনে এবারও দলীয় মনোনয়ন চান।     

বিএনপি থেকে মনোনয়ন তুললেন যারা : বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান বরিশাল-৩ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর পত্নী তাহসিনা রুশদির লুনা সিলেট-২ আসন থেকে মনোনয়ন ফরম তুলেছেন। ঢাকা-১৩ আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক ছাত্রনেত্রী ও জাতীয়তাবাদী মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান। জামালপুর-৫ আসন থেকে সাবেক এমপি নিলোফার চৌধুরী মনি মনোনয়ন ফরম জমা দিয়েছেন।  নেত্রকোনা-২ আসন থেকে ড. আরিফা জেসমিন নাহিন ও নেত্রকোনো-৪ আসন থেকে তাহমিনা জামান শ্রাবন্তী মনোনয়ন কিনেছেন। প্রয়াত বিএনপি নেতা নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুর পত্নী নাছিমা আক্তার কল্পনা ঢাকা-৭ আসনের জন্য মনোনয়ন ফরম কিনেছেন। বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের সহধর্মিণী আফরোজা আব্বাস ঢাকা-৯ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন। নোয়াখালী-৩ আসন থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলুর সহধর্মিণী শামীমা বরকত লাকী, সিরাজগঞ্জ-২ আসনে রোমানা মাহমুদ, কক্সবাজার-১ আসনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ, নাটোর-২ আসনে বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলুর সহধর্মিণী সাবিনা ইয়াসমিন ছবি, মমতাজ বেগম ঝালকাঠি-১ আসনে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। নাটোর-১ ও চাঁপাইনবাবগঞ্জ-২ থেকে সাবেক এমপি আসিফা আশরাফি পাপিয়া। সিরাজগঞ্জ-১ আসনে বিএনপির মনোনয়ন ফরম কিনেছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপা। সংগীতশিল্পী বেবী নাজনীন নীলফামারী-৪ আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন। চিত্রনায়িকা শাহরিয়ার ইসলাম শায়লা বিএনপির মনোনয়ন চেয়েছেন ফরিদপুর-৪ আসন থেকে।

জাতীয় পার্টির নারী প্রার্থী যারা : জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ ময়মনসিংহ-৪, কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট সালমা ইসলাম ঢাকা-১, রবিশাল-৬ রত্না আমিন হাওলাদার, ফেনী-১ নাজমা আকতার, ঢাকা-১০ মাহমুদা রহমান মুন্নি, এ ছাড়াও ব্যারিস্টার দিলারা, অনন্যা খান মৌসুমী, ড. সেলিনা পারভীন,  রওশন আরা মান্নান, প্রিয়াঙ্কা খান, হেনা খান পন্নিসহ অনেকেই মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর