২৭ নভেম্বর, ২০২২ ০৮:৩৭

অতি আত্মবিশ্বাসী হলে জার্মানি গুঁড়িয়ে দেবে; সতর্ক স্পেন কোচ

অনলাইন ডেস্ক

অতি আত্মবিশ্বাসী হলে জার্মানি গুঁড়িয়ে দেবে; সতর্ক স্পেন কোচ

লুইস এনরিকে

ফুটবলের উঠোনে স্পেন-জার্মানি লড়াইয়ের প্রতি বিশেষ আকর্ষণ থাকতেই হবে। এটা এমন এক লড়াই, বিশ্বকাপের সেমিফাইনাল কিংবা ফাইনালেই যা বেশি মানায়। যেমনটা হয়েছিল ২০১০ সালের বিশ্বকাপে। দক্ষিণ আফ্রিকার সেই বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানিকে টিকি-টাকার জাদুতে মোহিত করে হারিয়েছিল স্পেন (১-০)। নতুন শতকে ফুটবল মাঠের অন্যতম সেরা লড়াই ছিল ওটা। আজ আবার স্পেন-জার্মানি লড়াই। সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াই। এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বে দুই বিশ্ব চ্যাম্পিয়নের একমাত্র লড়াই। গ্রুপ পর্বে সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ। ই গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে দুই দলই। স্পেনের লক্ষ্য, নকআউট পর্ব নিশ্চিত করা। জার্মানির লক্ষ্য, বিশ্বকাপে টিকে থাকা। প্রথম ম্যাচে স্পেন ৭-০ গোলে হারিয়েছে কোস্টারিকাকে। অন্যদিকে জাপানের কাছে ২-১ গোলে হেরেছে জার্মানরা।

কাতারের রাজধানী দোহায় স্পেন-জার্মানি ম্যাচ ঘিরে বেশ উত্তেজনা বিরাজমান। এর যথেষ্ট কারণও আছে। এমনিতেই দুই দলের লড়াই মানেই বিশেষ আকর্ষণ। এ লড়াইয়ে এখন যোগ হয়েছে, জার্মানির টিকে থাকার লড়াই। জাপানের কাছে ২-১ গোলের হারে বিশ্বকাপ মিশন শুরু করা জার্মানি শঙ্কায় আছে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার। তাই জার্মানি ম্যাচের আগে দলকে সতর্ক করে দিলেন স্পেন কোচ লুইস এনরিকে। তার মতে, অতি আত্মবিশ্বাস ডেকে আনতে পারে বড় পরাজয়।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এনরিকে বললেন, এমনটা হলে তাদের গুঁড়িয়ে দেবে হান্স ফ্লিকের দল। তিনি বলেন, “আমরা সহজেই কোস্টা রিকার সঙ্গে জিততে সক্ষম হয়েছি। এটা ছিল দারুণ, যেটা আত্মবিশ্বাস দিয়েছে। তবে আমাদের অতি আত্মবিশ্বাসী হওয়া উচিত নয়। আমরা এমন একটি প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি, যারা আমাদের বিধ্বস্ত করে দেবে যদি আমরা অতি আত্মবিশ্বাসী হই।”

এনরিকে আরও বলেন, “দারুণ একটি লড়াই হবে। তারা চারবার বিশ্বকাপ জিতেছে। আমরা তাদের অনেক সম্মান করি, তাদের দলে দারুণ সব খেলোয়াড় রয়েছে। আর তাদের ইতিহাস অনস্বীকার্য।”

“জার্মানি খুব ভালো দল, গতিময় ফুটবল খেলে। আমরা যদি এটি নিয়ন্ত্রণ করতে পারি তবে দুর্দান্ত। অন্যথায়, আমাকে প্রতিটি দিকে নিয়ে ভাবতে করতে হবে।”

“তবে আমরা নিশ্চিত যে, জার্মানিকে হারাতে পারব। আমরা পাগলাটে উন্মুক্ত ম্যাচ চাই না। কারণ, তারা যদি রক্ষণ অনেক উপরে নিয়ে আসে আমাদের হয়তো অনেক ঝুঁকি নিতে হতে পারে।”

এখন পর্যন্ত বিশ্বকাপেও চারবার দেখা হয়েছে জার্মানি ও স্পেনের। যেখানে দুই ম্যাচ জিতেছে জার্মানরা, একটিতে জয় স্প্যানিশদের। সব মিলিয়ে দুই দলের ২৫বার মুখোমুখি হয়েছে। যেখানে ৯ জয় জার্মানির, স্পেন জিতেছে ৮টিতে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর