Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১ মার্চ, ২০১৭ ২১:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ১ মার্চ, ২০১৭ ২১:২০
'ভারতের সাথে বাণিজ্য ঘাটতি ৪৭৬১ মিলিয়ন ডলার'
নিজস্ব প্রতিবেদক
'ভারতের সাথে বাণিজ্য ঘাটতি ৪৭৬১ মিলিয়ন ডলার'

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ৪ হাজার ৭৬১ মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে বুধবার রহিম উল্লাহর (ফেনী- ৩)  লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ২০১৫- ১৬ অর্থবছরে ভারতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৬৮৯দশমিক ৬২ মিলিয়ন মার্কিন ডলার, যার বিপরীতে ৫৪৫০.৭০ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করা হয়, অর্থাৎ ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৪৭৬১.০৮ মিলিয়ন মার্কিন ডলার।

সুগন্ধির চাল ও চিনি রপ্তানির উদ্যোগ: আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সুগন্ধির চালের রপ্তানির পাশাপাশি চিনি রপ্তানির প্রদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৫-১৬ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মায়ানমার, মারিশাস, মালয়েশিয়া, নেপাল, সৌদি আরব, সিংগাপুর, ভিয়েতনাম ও সাউথ আফ্রিকায় চিনি রপ্তানি হয়েছে।

থাইল্যান্ডে রপ্তানি হয়েছে ৩৫ মিলিয়ন ডলারের পণ্য: নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশের সংঙ্গে থাইল্যান্ডের মধ্যে বানিজ্যিক সুসম্পর্ক রয়েছে। গত অর্থ বছরে বাংলাদেশ হতে ৩৫ দশমিক ১৫ মিলিযন মার্কিন ডলার মূল্যের পণ্য থাইল্যান্ডে রপ্তানি করা হয়েছে। এবং থাইলান্ড থেকে ৬৬৬ দশমিক ১০ মিলয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করা হয়েছে। থাইল্যান্ডে ব্যণিজ্য বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং কমেটি (লপি) কাজ করছে। ইতোমধ্যে ৪টি মিটিং হয়েছে।


বিডি-প্রতিদিন/০১ মার্চ, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

up-arrow