সোমবার, ২৫ মে, ২০১৫ ০০:০০ টা
চাঞ্চল্যকর সেসব খুন (১৮)

বুশরার চোখ বাঁধা রক্তাক্ত লাশ মিলল বেডরুমে

বুশরার চোখ বাঁধা রক্তাক্ত লাশ মিলল বেডরুমে

খুব ভোরে ঘুম থেকে উঠেই নিয়ম করে বাসার সবাইকে জাগিয়ে তুলত সে। চিৎকার-চেঁচামেচি করে তার ডাকাডাকির পর কেউ আর বিছানায় থাকতে পারতেন না। রাজধানীর রামপুরার ৩ নম্বর ডিআইটি রোডের বাড়ির সকালটা শুরু হতো হৈচৈয়ের মধ্য দিয়েই। এক সকালের রোদ কড়া হতে থাকলেও সেই ‘ঘুম ভাঙানি’র ঘুম ভাঙল না। সদা হাস্যোজ্জ্বল অষ্টাদশী এই তরুণীর চোখ বাঁধা রক্তাক্ত লাশ উদ্ধার হলো নিজের বেডরুম থেকে। পুলিশ এলো। জানা গেল, ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে তাকে। খুনি চক্র প্রভাবশালী হওয়ায় তদন্ত থেমে থেমে চলেছে। সিটি কলেজের মার্কেটিং বিভাগের ছাত্রী রুশদানিয়া বুশরা ইসলাম খুনের ঘটনা এটি। ১৫ বছর আগে তার বয়স ছিল ১৮ বছর। ২০০০ সালের জুলাই মাসে হাসিখুশি এই তরুণীর রক্তাক্ত লাশ উদ্ধার হয়েছিল নিজের বেডরুম থেকে। রাতভর তাকে ধর্ষণের পর হত্যা করা হলেও বাসার কেউ কিছু তখন জানতে বা বুঝতেও পারেননি। ঘটনার পর খুনিদের গ্রেফতারে যিনি তৎপরতা দেখিয়েছিলেন সবচেয়ে বেশি, বুশরার সেই মামা এম এ কাদের খুনের ঘটনায় পরে গ্রেফতার হন। বাড়িসহ জমি আত্মসাৎ করতেই এই খুনের ঘটনাটি ঘটে বলে পুলিশি তদন্তে বেরিয়ে আসে। তবে তৎকালীন সময়ে তিনি সরকার সমর্থিত আওয়ামী লীগের নেতা হওয়ায় পুলিশের তদন্ত চলেছে ধীরগতিতে। ওই সময়ে বুশরা খুনের ঘটনাটি আলোচিত হয়ে ওঠে। বিশেষ করে বুশরার খুনি সরকারি দলের নেতা হওয়ায় ঘটনাটি গুরুত্ব পায় বেশি। পত্র-পত্রিকায় বুশরা খুনের ঘটনাটি গুরুত্বসহকারে প্রকাশ হওয়ায় পুলিশ বাধ্য হয়েছিল কাদেরকে গ্রেফতার করতে। পরে বুশরা হত্যা মামলায় যাবজ্জীবন সাজা হয়েছিল কাদেরের। বাবা-মায়ের একমাত্র সন্তান ছিলেন বুশরা। বাবা সিরাজুল ইসলাম ছিলেন সহকারী পুলিশ সুপার। ঘটনার সময়ে তিনি ছিলেন অবসরকালীন ছুটিতে মার্কিন যুক্তরাষ্ট্রে। মা লায়লা ইসলাম ছিলেন গৃহিণী। ফরিদপুরের আলফাডাঙ্গা তাদের গ্রামের বাড়ি। বুশরা ডিআইটির ওই বাসায় থেকে লেখাপড়া করতেন। মা থাকতেন গ্রামের বাড়ি। ঘটনার কয়েক মাস আগে তারা ঢাকায় চলে আসেন। জানা গেছে, প্রতিদিন সকাল ৬টায় ঘুম থেকে উঠে অন্যদের জাগাতেন বুশরা। ওই বাসায় তার মা বাদেও থাকতেন তার এক খালা, পরিবারসহ মামা এম এ কাদের। কাদেরের এক শ্যালিকাও থাকতেন ওই বাড়িতে। সেদিন বুশরা কাউকে ঘুম থেকে জাগাননি। কাজের বুয়া সুফিয়া সকাল ৮টায় বুশরাকে ঘুম থেকে জাগানোর জন্য ডাকাডাকি করতে থাকেন। কিন্তু কোনো সাড়া-শব্দ নেই বুশরার। সুফিয়া সেখান থেকে গিয়ে বুশরার মাকে ডেকে আনেন। বুশরার মা দরজার ফাঁক দিয়ে দেখতে পান, খাটের ওপর এলোমেলোভাবে শুইয়ে আছে বুশরা। তার কাপড়-চোপড় খাটের নিচে পড়ে রয়েছে। এ দৃশ্য দেখে অজানা আশঙ্কায় মায়ের বুক কেঁপে ওঠে। তিনি ওই ঘরের পেছন দিকের জানালার কাছে গিয়ে দেখতে পান, গ্রিল গোল করে কাটা। জানালা দিয়ে তিনি ভিতরে বুশরাকে রক্তাক্ত অবস্থায় দেখতে পান। চোখ ছিল কালো কাপড়ে বাঁধা। খবর দেওয়া হয় পুলিশকে। পুলিশ দরজা ভেঙে বুশরার রক্তাক্ত লাশ উদ্ধার করে। পুলিশ নিশ্চিত হন, বুশরাকে ধর্ষণের পর শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে। পরে জানালার গ্রিল কেটে তারা পালিয়ে যায়। যারাই এ খুনের ঘটনায় জড়িত থাকুক, তারা যে বুশরাদের পরিচিত ছিলেন, এ বিষয়ে পুলিশের আর কোনো সন্দেহ ছিল না। আগে থেকেই ওই বাড়িতে খুনিরা অবস্থান করছিল। রাতের যে কোনো এক সময়ে বুশরার রুমে গিয়ে তারা হত্যাকাণ্ড ঘটায়।
এ সময় বুশরার মামা তৎকালীন ঢাকা মহানগর আওয়ামী লীগের ত্রাণ সম্পাদক এম এ কাদের ঘটনাস্থলে আসেন। তিনি তার ভাগ্নি বুশরার খুনিদের গ্রেফতারের জন্য পুলিশকে অনুরোধ করেন। তিনি পুলিশকে খুনিদের গ্রেফতারে নানা পরামর্শ দিতে শুরু করেন। তৎকালীন শাসক দলের মহানগর নেতা হওয়ার কারণে পুলিশও তাকে সমীহ করতে থাকে। কিন্তু বাড়ি ও জমি আত্মসাতের বিষয়টি যখন সামনে চলে আসে, তখন পুলিশ নিশ্চিত হয় যে, কাদের নিজেই এ ঘটনাটি ঘটিয়েছে। এ ছাড়া ঘটনার আগের রাতে তিন যুবক কাদেরের ঘরে অবস্থান করছিল বলে কাজের বুয়া পুলিশকে জানিয়েছে।
পুলিশের তদন্তে জানা যায়, ৩ নং ডিআইটির ওই বাড়ির মালিক বুশরার আরেক মামা। তারা সপরিবারে আমেরিকা থাকতেন। বুশরা একটি কক্ষে থেকে লেখাপড়া করতেন। বুশরার মা যখন গ্রাম থেকে এই বাড়িতে একেবারে চলে আসেন, কাদেরের ধারণা ছিল বাড়ির মালিকানা তারা পাবেন। বুশরাকে দুনিয়া থেকে সরিয়ে দিতে পারলেই বুশরার বাবা-মাও এই বাড়িতে থাকবেন না। এমন চিন্তা থেকেই বুশরাকে তার ভাড়াটিয়া লোকজন দিয়ে ধর্ষণ ও খুনের ঘটনা ঘটায় বলে তদন্তে পুলিশ জানতে পারে।

সর্বশেষ খবর