Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৬ মার্চ, ২০১৯ ১০:৪৫
আপডেট : ৬ মার্চ, ২০১৯ ১৪:০৪

'পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক নিয়ে ভারত মিথ্যা বলেছে'

অনলাইন ডেস্ক

'পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক নিয়ে ভারত মিথ্যা বলেছে'

পাকিস্তান শাসিত বালাকোটে গিয়ে 'এয়ার স্ট্রাইক' চালিয়ে কয়েকটি ভবন ধ্বংস করে বিপুল সংখ্যক জঙ্গি হত্যার যে তথ্য ভারত প্রচার করেছিল, তা মিথ্যা বলে দাবি করছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স। বুধবার এক প্রতিবেদনে এমনটাই বলছে রেডিও পাকিস্তান। 

প্রতিবেদনে বরা হয়, রয়টার্স জানিয়েছে বিমান হামলা চালিয়ে ভারত যে সব ভবন ধ্বংস করে বিপুল সংখ্যক জঙ্গি হত্যার দাবি করেছিল, তা উচ্চ-রেজোলিউশনের উপগ্রহ চিত্রের মাধ্যমে দেখা যাচ্ছে ভবনগুলো এখনও অক্ষত অবস্থায় দাঁড়িয়ে আছে।

স্যান ফ্রান্সিসকো ভিত্তিক প্রাইভেট স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাবের ধারণকৃত ছবিতে দেখা যাচ্ছে, বিমান হামলার  ৬ দিন পরেও কমপক্ষে ছয়টি ভবন অক্ষত দেখা যাচ্ছে। শুধু তাই নয়, ছবিটি গত বছরের এপ্রিলের পর থেকে অপরিবর্তিত বলেও দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতীয় গণমাধ্যমে খবর, গত ২৬ ফেব্রুয়ারি এয়ার স্ট্রাইকের দিন ভারতের পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে যে বিবৃতি দেওয়া হয় তাতে বলা হয়েছিল, ভারতীয় বিমান বাহিনীর এয়ার স্ট্রাইকে বড় সংখ্যায় জইশ সন্ত্রাসবাদী, কমান্ডার ও আত্মঘাতী সন্ত্রাসীর মৃত্যু হয়েছে। কিন্তু সেখানেও সংখ্যা নিয়ে তা কোনো দিশা ছিল না। তবে পরবর্তীতে ভারতের ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন নেতা এয়ার স্ট্রাইকে নিহতদের এই সংখ্যা আড়াইশ' থেকে তিনশ' বলে দাবি করেন।

রেডিও পাকিস্তানের প্রতিবেদনে আরও বলা হয়, ছবিতে দেখা যাচ্ছে বাড়ির ছাদে কোনও দৃশ্যমান গর্ত নেই, ভবন উড়িয়ে দেওয়ার কোনো লক্ষণ নেই, সাইটটির আশেপাশে গাছগুলো পতিত হওয়ার কোনো দৃশ্য নেই। পাশাপাশি বিমান হামলার অন্য আর কোনো দৃশ্যমান লক্ষণও নেই।

খবরে আরও বলা হয়, উপগ্রহের ছবিগুলো ভারতের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ই-মেইলে পাঠানো হলেও গত কয়েকদিনের মধ্যে প্রশ্নের উত্তর দেয়নি। কিংবা বিমান হামলা চালিয়ে ভবন ধ্বংসের বিষয়ে পরবর্তীতে কোনো বিবৃতি দেয়নি।

বিডি-প্রতিদিন/০৬ মার্চ, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য