শিরোনাম
প্রকাশ : ৩ এপ্রিল, ২০২১ ১১:৫৩
আপডেট : ৩ এপ্রিল, ২০২১ ১৫:২৮
প্রিন্ট করুন printer

সাম্প্রদায়িকতা শব্দটি ‘পজিটিভ’ অর্থে ব্যবহার হতো: নুর

অনলাইন ডেস্ক

সাম্প্রদায়িকতা শব্দটি ‘পজিটিভ’ অর্থে ব্যবহার হতো: নুর
নুরুল হক নুর

সাম্প্রদায়িক শব্দটি পজিটিভ অর্থে ব্যবহার হতো বলে মন্তব্য করেছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। শুক্রবার ডয়েচে ভেলের একটি টক শোতে এমন দাবি করেন নুর। টক শোতে খালেদ মুহিউদ্দিনের প্রশ্নের জবাবে নুরুল হক নুর বলেন, ‘সাম্প্রদায়িক শব্দটা কিন্তু প্রথম দিকে পজিটিভ অর্থে ব্যবহার করা হতো, ১৮২৭ সালে কোলকাতার ‘দর্পণ’ পত্রিকায় একজন ব্যক্তি সম্পর্কে বলা হয়েছিল, তিনি সাম্প্রদায়িক, পরোপকারী, মনুষ্য, সহনশীল ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর ১৯০৫ সালে তার একটা লেখায় বলেছিলেন, ইউরোপের বিভিন্ন দেশে 'সৌন্দর্য চর্চা 'ও ' সৌন্দর্য পূজা ' বলিয়া একটা সাম্প্রদায়িক ধোয়া আছে।

এখনোও ইউরোপের বিভিন্ন দেশে কমিউনাল পার্ক, কমিউনাল কিচেন রয়েছে ।

নূরকে থামিয়ে টকশো সঞ্চালক খালেদ মুহিউদ্দীন বলেন, 'রবীন্দ্রনাথ তার লেখায় সাম্প্রদায়িক শব্দটি পজিটিভ অর্থে লিখেননি। ' এটা শোনার পর নুর হেসে দেন। এরপর নুর বলেন, আমার কাছে শব্দটি পজিটিভ মনে হয়েছে।  

নুর আরও বলেন, ‘আমাদের এখানে সাম্প্রদায়িক শব্দটি কীভাবে আসলো? ১৯৪৮ সালের ৭ এপ্রিল বিধানসভার একটা বিলের বিষয়ে কংগ্রেস নেতৃবৃন্দ বলেছিল ওটা তো একটা ' সাম্প্রদায়িক বিল '। কারণ হচ্ছে, দেশভাগের আগে ওই যে মুসলমান কৃষক-প্রজারা হিন্দু জমিদারদের বিরুদ্ধে আন্দোলন করেছিলো। সে জন্য কংগ্রেস নেতৃবৃন্দ ওটাকে, সাম্প্রদায়িক বিল’ বলে আখ্যায়িত করেছিলো। 

এরপর খালেদ মুহিউদ্দীন বলেন, কমিউনাল শব্দ থেকে যেহেতু সাম্প্রদায়িক শব্দটি আসছে... আমি আসলে ইতিহাসে যেতে চাই না। তবে নুর, আপনি আপনার উদাহরণগুলো আবার পর্যালোচনা করবেন।

টকশোর শেষের দিকে নুর বলেন আমি আগে সাম্প্রদায়িক শব্দটি পজেটিভ অর্থে ব্যবহৃত বলেছি তবে ১৯৫৫ সাল থেকে সাম্প্রদায়িক শব্দটি নেগেটিভ অর্থে ব্যবহৃত হয়, যেখানে সাম্প্রদায়িক বলতে, সম্প্রদায়গত ভেদ-বুদ্ধি সম্পন্ন বুঝায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর