১৮ মে, ২০২২ ১৪:৪৫

কালিয়াকৈরে লিচু আবাদে ক্ষতিগ্রস্ত চাষিরা

কালিয়াকৈর (গাজীপুর)প্রতিনিধি

কালিয়াকৈরে লিচু আবাদে ক্ষতিগ্রস্ত চাষিরা

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বোয়ালী ইউনিয়নের গোসাইবাড়ি এলাকায় লিচু আবাদ করে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন চাষিরা। 

উপজেলা কৃষি অফিস ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলায় ৭০ বিঘা জমিতে আবাদ হয়েছে লিচুর। এ বছর লিচুর ফলন তেমনটা ভালো না থাকায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবছর উপজেলায় বেদানা, চাইনিজ থ্রি, গোলাপি, রাজশাহী, বোম্বাই, দেশি জাতসহ বিভিন্ন প্রজাতির লিচু আবাদ করেছে চাষিরা। কোনো কোনো চাষি লিচু আবাদ করে লক্ষ লক্ষ টাকা নষ্ট করে সর্বহারা হয়ে পড়েছেন বলে দাবি করেছেন।

লিচু চাষি লোকমান হোসেন বলেন, ঠিকাদারি ব্যবসা বাদ দিয়ে নিজের বাড়ির পাশে জমিতে ১৪০ টি বিভিন্ন জাতের লিচুর চারা বোপন করেছি। গত ৬ বছর আগে এক একটি লিচুর চারা পনেরশো টাকা করে ক্রয় করে বোপন করি। এরপর বাগানে ৬ বছরে ১০ লক্ষ টাকার বেশী খরচ হয়। লিচু বাগানে ফুল আসে কিন্তু গুটি আসার পরেই সব ঝড়ে পড়ে যায়। বাগানে লিচু আসেনি। এ কারণে উপজেলা কৃষি কর্মকর্তাদের শরণাপন্ন হয়েছি। কিন্তু কৃষি কর্মকর্তারা কোন গুরুত্ব সহকারে বিষয়টি দেখেননি। এছাড়া অফিসের প্রযুক্তি ও মেডিসিন দিতে পারেনি। এতে তার জীবনের সমস্ত অর্জিত টাকা এই বাগানে নষ্ট হয়ে বলে দাবি করেছেন তিনি।

বোয়ালী ইউনিয়নের ব্লক সুপারভাইজার হরিপদ রায় জানান, এ বছর বৃষ্টিপাত না হওয়ার কারণে ওই বাগানে লিচু আসেনি। আমরা নিয়মিত পরিদর্শন করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, কৃষি কর্মকর্তাদের গাফিলতিতে চাষি ক্ষতিগ্রস্ত হয়েছে বিষয়টা সঠিক নয়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, এখনই কৃষি অফিসারের কাছে বিষয়টি জেনে ক্ষতিগ্রস্ত চাষিকে প্রণোদনার দেওয়ার জন্য ব্যবস্থা করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর