২৮ মে, ২০২২ ২২:৩১

বগুড়ায় সৌদির খেজুর চাষ

আবদুর রহমান টুলু, বগুড়া:

বগুড়ায় সৌদির খেজুর চাষ

মরুভূমির ফল আজোয়া জাতের খেজুর ধরেছে বগুড়ার নন্দীগ্রাম উপজেলায়। উপজেলার প্রত্যন্ত অঞ্চল আমড়া গোহাইল গ্রামের আলহাজ্ব আবু হানিফার বাগানে খেজুর দেখতে সাধারণ মানুষ ভিড় করছে। থোকা থোকা খেজুর ঝুলছে। এ যেন সবুজের বুকে অন্যরকম এক সবুজের হাতছানি। এক জমিতে বিভিন্ন জাতের নানা ফল চাষ করায় ব্যাপক সাফল্যের স্বপ্ন দেখছেন তিনি। তার খেজুর চাষের সফলতার পর স্থানীয় অনেকেই সৌদি আরবের আজোয়া জাতের খেজুর চাষে আগ্রহী হয়ে উঠেছে। 

খেজুর চাষি আলহাজ্ব আবু হানিফা জানান, মদিনা থেকে তিনি আজোয়া জাতের খেজুরের ১৭টি বীজ সংগ্রহ করেন। পরে আজোয়া জাতের বীজ মাটিতে রোপণ করা হয়। আস্তে আস্তে বড় হতে থাকে গাছগুলো। সেই গাছগুলোর মধ্যে একটিতে প্রায় ২০ মাস পর খেজুর ধরেছে। বর্তমানে গাছে যে দুটি থোকায় খেজুর ধরেছে তাতে আনুমানিক ১০ কেজি খেজুর পাওয়া যেতে পারে। তবে পরের বছর এর চেয়ে তিন গুণ বেশি খেজুর পাওয়া যাবে। খেজুরগুলো সব সময় নেট দিয়ে রাখতে হয়। ভবিষ্যতে আরো বড় খেজুর বাগান করার চিন্তা রয়েছে তাঁর।

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কৃষি অফিসার মো. আদনান বাবু জানান, নন্দীগ্রাম উপজেলায় এই প্রথম আলহাজ্ব আবু হানিফা সৌদির আজোয়া খেজুর চাষ করছেন। কৃষি অফিসের পক্ষ থেকে তাকে সব রকমের সহযোগিতা ও পরামর্শ দেয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর