১ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:৩৪

সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

নাটোর প্রতিনিধি

সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

সিংড়ায় বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

নাটোরের সিংড়ায় একটি বিরল প্রজাতির মদনটাক পাখি উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের একদিলতোলা গ্রাম থেকে পাখিটিকে উদ্ধার করেন সিংড়ার ইউএনও মাহমুদা খাতুন ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম।

এসময় সংগঠনের সদস্য শারফুল ইসলাম খোকন, আবু বকর সিদ্দিক ও জুয়েল রানা উপস্থিত ছিলেন। পরে পাখিটিকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন পরিবেশকর্মীরা।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, উপজেলার একদিলতোলা গ্রামে শান্তি ইসলাম নামে এক কৃষকের বাড়িতে একটি বড় পাখি আটকের খবর পাই। পরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় পাখিটিকে উদ্ধার করা হয়। পাশাপাশি পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় এলাকায় লিফলেট বিতরণ করা হয়।

পরিবেশকর্মী সাইফুল ইসলাম আরও বলেন, এটি একটি বিরল প্রজাতির পাখি, নাম মদনটাক। আর এর উচ্চতা প্রায় তিন ফুট। পাখিটিকে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তরের প্রস্তুতি চলছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন বলেন, চলনবিল একটা জীববৈচিত্র্যের ভান্ডার। এই বিলে শীতকালে পাখ-পাখালির মেলা বসে। এই বিলে জীববৈচিত্র্য রক্ষা কমিটির যেই সংগঠন রয়েছে, তাদের নিয়ে প্রশাসন সব সময়ই পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছে। এই বিলের পাখি ও বন্যপ্রাণী শিকারিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর