Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৭ জানুয়ারি, ২০১৯ ১৭:০৬

চবিতে দেশের প্রথম এক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চবিতে দেশের প্রথম এক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক তথ্য প্রযুক্তি সমৃদ্ধ এক্সেসসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার বেলা ১১টায় চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং এ-টু-আই প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এবং এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্ট্রি সেক্রেটারি সালাউদ্দিন কাশেম খান। 

উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে ঘোষণা দিয়ে তা বাস্তবায়নের যে ধারাবাহিক কর্মযজ্ঞ শুরু করেছি এ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার একটি অন্যতম উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত  প্রায় ১১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের পঠন-পাঠনের উপযোগী করে আধুনিক তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ এক্সেসিবল ই-লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। 

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভর্তি কোটা, শিক্ষা বৃত্তি, আবাসিক হলে সিট প্রদানে অগ্রাধিকার অন্যতম।    

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ই-লার্নিং সেন্টারে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সকল ধরনের উপযোগী সফটওয়্যার ও হার্ডওয়্যার, এক্সেসিবল ডিকশনারি, দুই শতাধিক ডিজিটাল টকিং বুক, তিনশ’ ই- বুক, ৫০টিরও বেশী ব্রেইল বই এরং ১০০ জন শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে আইসিটি প্রশিক্ষণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়িত এই কার্যক্রমে কারিগরী ও আর্থিক সহযোগিতা করেছে এটুআই, এ কে খান ফাউন্ডেশন এবং ইপসা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য