Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৯ ১৬:১৩

চবিতে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা

চবি প্রতিনিধি

চবিতে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো বঙ্গবন্ধু চেয়ার, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের যৌথ উদ্যোগে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী 'বঙ্গবন্ধু বইমেলা ২০১৯'। 

এতে চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের স্বনামধন্য প্রকাশক, প্রকাশনী সংস্থা অংশ নিবে। এছাড়াও থাকবে দিনব্যাপী সংস্কৃতিক অনুষ্ঠান। 

এবিষয়ে বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। 

এসময় উপাচার্য বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকে অম্লান করে ধরে রাখতে তার জন্মশতবাষির্কী উদযাপন উপলক্ষে আমাদের এ বইমেলার আয়োজন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তবুদ্ধির চর্চাকে সমুন্নত রাখতে আমাদের এ সকল কর্মকাণ্ড। শিক্ষার্থীদের বই পড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে আরো উৎসাহিত করা এবং সর্বোপরি দেশের প্রকাশনা শিল্পের বিকাশে সহযোগিতা করা।

এদিকে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বইমেলার সদস্য সচিব ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে. এম. নুর আহমদ।

তিনি বলেন, জাতির জনকের জম্মশতবার্ষিকীর সূচনালগ্ন উপলক্ষে আয়োজিত ওই বইমেলা বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবি চত্ত্বরে শুরু হবে রবিবা (২৮ এপ্রিল)। যা চলবে আগামী ০২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মেলা সবার জন্য উম্মুক্ত থাকবে। 

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, বইমেলাকে কেন্দ্র করে প্রতিদিন মেলাপ্রাঙ্গণে লেখক-পাঠক আড্ডা অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয় ও এর বাইরের স্বনামধন্য লেখক-পাঠকরা অংশ নিবেন। এছাড়াও বিকেলে মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। মেলায় বিভিন্ন প্রকাশনীর বই ৩০% ছাড়ে পাওয়া যাবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের স্টলে বিভিন্ন অনুষদের প্রকাশিত জার্নালও ৩০% ছাড়ে পাওয়া যাবে।

তিনি আরো বলেন, আগামী রবিবার সকাল ১০ টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। মূখ্য আলোচক হিসেবে আলোচনা করবেন বাংলা বিভাগের সাবেক প্রফেসর ড. ভূঁইয়া ইকবাল। আলোচক হিসেবে থাকবেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মহীবুল আজিজ, প্রক্টর ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর আলী আজগর চৌধুরী এবং চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন।

মেলার উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তবুদ্ধির চর্চাকে সমুন্নত রাখতে ও শিক্ষার্থীদের বইপড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে উৎসাহিত করা এবং সর্বোপরি দেশের প্রকাশনা শিল্পের বিকাশে সহযোগীতা করবে এই মেলা।  

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রক্টর প্রফেসর আলী আজগর চৌধুরী, সহকারী প্রক্টর লিটন মিত্র, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাধব দীপ ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য