শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৯ ২১:৫২

কৃষি জলবায়ু নির্দেশিকা প্রণয়ন করছে শেকৃবি

শেকৃবি প্রতিনিধি :

কৃষি জলবায়ু নির্দেশিকা প্রণয়ন করছে শেকৃবি

দেশে এই প্রথম কৃষিতে জলবায়ু সেবার প্রশিক্ষণ নির্দেশিকা প্রণয়ন করতে যাচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। এর ফলে আবহাওয়ার পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় কৃষকরা হাতে-কলমে প্রশিক্ষণ পাবে। 

কৃষি বিজ্ঞানী ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নয়ন প্রকল্পের আওতায় রবিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে এ বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়।

নির্দেশিকাটি মূলত কৃষি-আবহাওয়া সংক্রান্ত পরিষেবা সংক্রান্ত সচেতনতা, বোঝাপড়া সর্বোপরি বাংলাদেশে কৃষির টেকসই উৎপাদনশীলতা অর্জনের জন্য জলবায়ু সম্পর্কিত আধুনিক পদ্ধতির বিকাশে প্রাসঙ্গিকতা বাড়াতে চায়। মাঠপর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জন্য যারা তথ্য ও কৌশল সরবরাহের মাধ্যমে কৃষি ব্যবস্থা পরিবর্তনের প্রথম সারিতে কাজ করেন তাদের জন্য প্রণয়ন হচ্ছে এটি। 

শেকৃবি কৃষিতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ড. মাঝহারুল আজিজ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close