শিরোনাম
প্রকাশ : ১৪ জানুয়ারি, ২০২০ ২১:১১

আল্টিমেটাম দিয়ে শাহবাগের অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আল্টিমেটাম দিয়ে শাহবাগের অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

সরস্বতী পূজার কারণে আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন তারিখ পরিবর্তনের জন্য আল্টিমেটাম দিয়ে শাহবাগের অবরোধ তুলে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নির্বাচন কমিশনকে (ইসি) বুধবার দুপুর ১২টার মধ্যে দাবি মেনে নেওয়ার আহ্বান জানানো হয়েছে। অন্যথায় ইসি কার্যালয় ঘেরাও করা হবে বলে হুঁশিয়ারি করা হয়।

এর আগে, একই দাবিতে দুপুরে রাজু ভাষ্কর্যে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের শিক্ষার্থীরা। এ সময় একই দিনে নির্বাচনের ভোটগ্রহণ এবং পূজা ‘সাংঘর্ষিক’ বলে দাবি করে তারা। 

পরে আদালতে রিট আবেদন খারিজ হয়ে যাওয়ার ঘটনায় বিকেল পৌনে ৫টার দিকে শাহবাগ মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় শাহবাগের আশেপাশের সব ধরনের যানচলাচল বন্ধ হয়ে যায়। অবরোধ চলে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত।

আন্দোলনকারীদের প্রধান সমন্বয়ক জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, সরস্বতী পূজা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পালন করা হয়। ফলে ওই দিন নির্বাচন হলে শিক্ষার্থীরা পূজা উদযাপন করতে পারবে না। সনাতন ভোটাররাও সাড়ম্বরে পূজা করতে পারবে না। আবার নিরাপত্তাগত ঝুঁকিও আছে।
তিনি বলেন, যদি কাল আমাদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন করা না হয় তাহলে আমরা নির্বাচন কমিশন ভবন ঘেরাও করব। এছাড়া এমন সিদ্ধান্ত নেওয়া সংবিধানের পরিপন্থি দাবি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন তিনি।


বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
close