শিরোনাম
প্রকাশ : ১৫ জানুয়ারি, ২০২০ ২০:৪৪
প্রিন্ট করুন printer

ডিগ্রি ৩য় বর্ষের ফল প্রকাশ

অনলাইন ডেস্ক

ডিগ্রি ৩য় বর্ষের ফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স তৃতীয় বর্ষ চূড়ান্ত পরীক্ষার ফল বুধবার বিকাল ৫টায় প্রকাশিত হয়েছে। দেশের এক হাজার ৮১৫টি কলেজ থেকে ২ লাখ ১৯ হাজার ৩৪১ জন (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়নসহ) পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। গড় উত্তীর্ণের হার ৬১.৯ ভাগ।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd/results থেকে এবং যে কোন মোবাইল মেসেজ অপশনে গিয়ে NU<space> DEG <space> ROLL No লিখে 16222 নম্বরে Send করে পরীক্ষার ফল পাওয়া যাবে। 

এদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অনলাইনে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ০২ ফেব্রুয়ারি পর্যন্ত। 

ভর্তি সংক্রান্ত সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে পাওয়া যাবে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২১:৫৬
প্রিন্ট করুন printer

খুবি উপাচার্যকে শিক্ষক সমিতির সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুবি উপাচার্যকে শিক্ষক সমিতির সংবর্ধনা

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের দ্বিতীয় মেয়াদের কার্যকাল সফলভাবে সম্পন্ন হওয়ায় তাকে সংবর্ধনা দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার (২৫ জানুয়ারী) বিকালে একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাতের সভাপতিত্বে এ সংবর্ধনা অনুষ্ঠিত হয়। একই সাথে প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা উপ-উপাচার্য হিসেবে নিযুক্ত হওয়ায় এবং টেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ বাংলা একাডেমির রবীন্দ্র পুরস্কারে ভূষিত হওয়ায় সমিতির পক্ষ থেকে তাদেরকে অভিনন্দন জানানো হয়। 

বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল শিক্ষকের উপস্থিতে টানা প্রায় চারঘন্টার এ অনুষ্ঠান বেলা সোয়া তিনটায় শুরু হয়ে রাত পৌণে আটটায় শেষ হয়। বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়কে অনন্য উচ্চতায় পৌঁছে দেওয়ার জন্য উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয় ও খুলনাবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন। 

সংবর্ধনার জবাবে উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে আমার নির্ধারিত কর্মমেয়াদ শেষ হওয়ায় নিয়মানুয়ায়ী বিদায় নিতে হচ্ছে। শিক্ষকদের প্রতি তিনি বলেন শিক্ষকদের সবসময় সত্যের সন্ধানী হতে হবে। কোনো গুজব বা কান কথায় বিশ্বাস না করে, মন্তব্য না করে  বরং  প্রকৃত ঘটনা বা তথ্য জানতে হবে। একটি প্রতিষ্ঠান ও পেশাকে মনে প্রাণে ধারণ করতে পারলে, সেখানে নিবেদিত হয়ে কাজ করতে পারলে, ভিন্নমত বা চিন্তাকে প্রাধন্য না দিয়ে সবাইকে নিয়ে কাজ করার মতো পরিবেশ সৃষ্টি করতে পারলে সে প্রতিষ্ঠানে সাফল্য আসে।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর ড. এটিএম জহিরউদ্দীন, প্রফেসর সামিউল হক, প্রফেসর ড. মাহমুদ হোসেন, প্রফেসর ড. আশীষ কুমার দাস, প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম, প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান, প্রফেসর ড. গোলাম রাক্কিবু, প্রফেসর ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, প্রফেসর ড. তুহিন রায়, সহকারী অধ্যাপক পুণম চক্রবর্তী, প্রভাষক উজ্জল তালুকদার। আরও অনেকে বক্তব্য দেওয়ার আগ্রহ প্রকাশ করলেও সময়ের সীমাবদ্ধতার কারণে তাদের বক্তব্য ই-মেইলে গ্রহণের সিদ্ধান্ত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তানজিল সওগাত। এর আগে অনুষ্ঠানের শুরুতে ফুল ও স্মারক সম্মাননা প্রদান করা হয়। এসময় উপাচার্য পত্নী প্রফেসর ড. মোর্বারা সিদ্দিকাসহ বিশ্ববিদ্যালয়ের  শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন। 

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২১:০০
প্রিন্ট করুন printer

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড.পারভেজ

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড.পারভেজ
ড. জেড এম পারভেজ সাজ্জাদ (সংগৃহীত ছবি)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ। তাকে চার বছরের জন্য নিয়োগ দিয়ে আজ আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। 

আইন পাশ হওয়ার ৫ মাস মাসের মাথায় বিশ্ববিদ্যালয়টির প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ দিল সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদের নিয়োগের মেয়াদ হবে চার বছর। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২০:৪২
প্রিন্ট করুন printer

চুয়েট অফিসার্স অ্যাসোসিয়েশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চুয়েট অফিসার্স অ্যাসোসিয়েশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশ

চট্টগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) কর্মরত কর্মকর্তাদের নির্বাচনকে ঘিরে দুই প্যানেলে ইতোমধ্যে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। চুয়েটের সংগঠন অফিসার্স অ্যাসোসিয়েশনের ২০২১-২২ কার্যকরী পরিষদের দ্বি-বার্ষিক নির্বাচন ২৬ জানুয়ারি মঙ্গলবার। বৈশ্বিক মহামারি কোভিড-১৯ পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ১২টার থেকে ১টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। 

এইবার নির্বাচনে ১৫০ জন কর্মকর্তা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এবারের নির্বাচনে মোহাম্মদ নজরুল ইসলাম-মো. মকবুল হোসেন পরিষদ এবং আমিন মোহাম্মদ মুসা-মোহাম্মদ হারুন পরিষদ দুই প্যানেলে প্রতিদ্বন্ধিতা করছেন বলে জানান চুয়েটের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম।

জানা গেছে, এবারের অফিসার্স অ্যাসোসিয়েশনের নির্বাচনে নজরুল-মকবুল প্যানেল থেকে সভাপতি পদে ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ নজরুল ইসলাম, সহ-সভাপতি পদে সহকারী পরিচালক (পিঅ্যান্ডডি) জনাব সৈয়দ মো. জিল্লুর রহমান, সাধারণ সম্পাদক পদে নির্বাহী প্রকৌশলী মো. মকবুল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে সহকারী প্রকৌশলী মো. আবদুল কাদের, অর্থ সম্পাদক পদে সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ জামাল উদ্দিন চৌধুরী, ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে সেকশন অফিসার জনাব মোহাম্মদ শওকত আলী, দপ্তর সম্পাদক পদে সেকশন অফিসার জনাব মোহাম্মদ শহিদুজ্জামান, তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সহকারী প্রশাসনিক কর্মকর্তা জনাব এ.কে.এম. জাকির হোসাইন এবং কার্যনির্বাহী সদস্য পদে সহকারী রেজিস্ট্রার জনাব এস.এম. সাইফুর রহমান, সহকারী লাইব্রেরিয়ান জনাব মো. এমরানুল হক, সহকারী প্রকৌশলী জনাব  মো. শাহাদাত হোসাইন আসিফ, সহকারী প্রকৌশলী জনাব মো. নাইমুর রহমান, সহকারী প্রশাসনিক কর্মকর্তা জনাব এস.এম. ওয়ালিউল্লাহ শিকদার নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।

অন্যদিকে মুসা-হারুন প্যানেল থেকে সভাপতি পদে উপ-বিভাগীয় প্রকৌশলী জনাব আমিন মোহাম্মদ মুসা, সহ-সভাপতি পদে সহকারী রেজিস্ট্রার (ঘওঝ) জনাব এস.এম. মোখতারুল মোস্তফা টিপু, সাধারণ সম্পাদক পদে চীফ টেকনিক্যাল অফিসার জনাব মোহাম্মদ হারুন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে সহকারী টেকনিক্যাল অফিসার জনাব মুহাম্মদ মোরশেদুল হক, অর্থ সম্পাদক পদে অডিট অ্যান্ড অ্যাকাউন্টস অফিসার জনাব পঙ্কজ বড়ুয়া, ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক পদে সহকারী কম্পট্রোলার জনাব এ.কে.এম. কামরুল হাছান, দপ্তর সম্পাদক পদে সেকশন অফিসার জনাব মো. রুবেল মাহমুদ, তথ্য, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে সহকারী রেজিস্ট্রার জনাব মোহাম্মদ সওকত হায়াত ওসমানী এবং কার্যনির্বাহী সদস্য পদে ডেপুটি কম্পট্রোলার জনাব মোহাম্মদ ইউছুফ, সহকারী পরিচালক (নিরাপত্তা) জনাব মো. আনিসুজ্জামান খান, সহকারী প্রকৌশলী জনাব রনি দে, সহকারী টেকনিক্যাল অফিসার জনাব মো. রাশেদুল ইসলাম রানা, সহকারী টেকনিক্যাল অফিসার জনাব মো. হাসিবুল হাসান নির্বাচনে  প্রতিদ্বন্ধিতা করছেন।

২০২১-২২ কার্যকরী পরিষদের নির্বাচন পরিচালনার জন্য প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন প্রধান প্রকৌশলী জনাব মো. সিরাজুল ইসলাম এবং নির্বাচন কমিশনার হিসেবে ডেপুটি রেজিস্ট্রার জনাব মো. নুরুল হুদা দায়িত্ব পালন করছেন। এছাড়া সহকারী নির্বাচন কমিশনার হিসেবে সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) জনাব মোহাম্মদ ফজলুর রহমান এবং আইআইসিটি’র উপ-বিভাগীয় প্রকৌশলী জনাব সাগর তালুকদার দায়িত্ব পালন করছেন। উলে­খ্য, ইতোমধ্যে নজরুল-মকবুল পরিষদ হতে সাংগঠনিক সম্পাদক পদে সহকারী রেজিস্ট্রার জনাব সৈয়দ মুহিবুর রহমান এবং মহিলা বিষয়ক সম্পাদক পদে সেকশন অফিসার জনাব নুসরাত জাহান স্ব-স্ব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:২৮
প্রিন্ট করুন printer

খুবিতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

খুবিতে প্রগতিশীল ছাত্র জোটের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ তিন দফা দাবিতে সারাদেশে দুই দিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে প্রগতিশীল ছাত্র জোট। আজ (সোমবার) দুপুরে খুলনা প্রেস ক্লাবে সংগঠনের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ এই কর্মসূচি ঘোষণা করেন। 

কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ২৭ জানুয়ারি প্রগতিশীল ছাত্র জোটের ব্যানারে ঢাকায় বিক্ষোভ কর্মসূচি ও ২৮ জানুয়ারি একই দাবিতে সারাদেশে জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ মিছিল।

সংবাদ সম্মেলনে তিন দফা দাবির কথা উল্লেখ করে প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয় বলেন, শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ ও তিন শিক্ষকের বরখাস্ত-অপসারণের আদেশ প্রত্যাহার, শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি বাস্তবায়ন ও খুলনা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি বন্ধের চক্রান্ত বন্ধ করতে হবে। দাবি না মানলে আরও কঠোর আন্দোলন কর্মসূচি দেওয়া হবে। 

জানা যায়, ২০২০ সালের জানুয়ারিতে বেতন-ফি কমানো, আবাসন ব্যবস্থা, চিকিৎসাসহ পাঁচদফা দাবিতে ক্যাম্পাসে আন্দোলন করেন শিক্ষার্থীরা। ওই আন্দোলনে দুইজন শিক্ষকের পথরোধ করা ও অসদাচরণের অভিযোগে দুই শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিস্কার করা হয়। এছাড়া ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করায় এক শিক্ষককে বরখাস্ত ও আরও দুই শিক্ষককে অপসারণ করা হয়। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১২:০৫
প্রিন্ট করুন printer

‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি।

গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। সভায় মুখ্য আলোচক হিসেবে যুক্ত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন ববির মার্কেটিং বিভাগের চেয়ারম্যান মো. মেহেদী হাসান। 

মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক বঙ্কিম চন্দ্র সরকারের সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনা সভায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্যবৃন্দ, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর