শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৪:১২

প্রয়াত আইনের অধ্যাপক শাহ আলমের স্মরণে শোকসভা

চবি প্রতিনিধি:

প্রয়াত আইনের অধ্যাপক শাহ আলমের স্মরণে শোকসভা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ও অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক ড. এম শাহ আলমের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। আইন কমিশনের সাবেক এই চেয়ারম্যানের জন্য কোর‌আন খতম ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে দশটার দিকে আইন অনুষদের গ্যালারিতে এটি অনুষ্ঠিত হয়। এতে অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, বিভাগের অধ্যাপক মো. জাকির হোসেন, অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মঈন উদ্দীন ও ফারজানা ইয়াসমিন এবং বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংএর (সিওটিএল) পরিচালক অধ্যাপক ড. নাসিম হাসান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অধ্যাপক শাহ আলমের হাত ধরে আইন বিভাগের যাত্রা শুরু করে দেশসেরা আইন বিবাগে পরিণত হয়েছে। তার নেতৃত্বগুণে সারাবিশ্ব আজ এ বিভাগকে চেনে। তার প্রয়াণে বাংলাদেশের আইন অঙ্গনে শূন্যতা সৃষ্টি হয়েছে। 

বক্তারা আরো বলেন, আইন কমিশনের চেয়ারম্যান থাকাকালে জাতির জন্য সরকারের কাছে ৩৯টি সুপারিশ করেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যজনক সেগুলো বাস্তবায়ন হয়নি। অন্তত তার স্মৃতিকে জীবন্ত রাখার জন্য হলেও কিছু সুপারিশও যেন বাস্তবায়ন করা হয়।

প্রসঙ্গত, অধ্যাপক এম শাহ আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের  প্রতিষ্ঠাকালীন সভাপতি ছিলেন। ২০১৯ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর নেন তিনি। অধ্যাপক শাহ আলম ১৯৯৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৯৯ সালে তিনি আইন কমিশনের সদস্য হিসেবে নিয়োগ পেয়েছিলেন।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর