শিরোনাম
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৫৫
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ০০:১১

প্রতিবন্ধীদের নিয়েই কাজ চবির আলী তানবীরের

চবি প্রতিনিধিঃ

প্রতিবন্ধীদের নিয়েই কাজ চবির আলী তানবীরের

আলী তানবীর। পড়ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে, তৃতীয় বর্ষে। করোনাকালীন লকডাউনে ক্যাম্পাস বন্ধ হয়ে গেলে সবার মতই তিনি পাড়ি জমান বাড়িতে। বাড়ি গিয়েই কাজ শুরু করেছেন অসহায় প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে। তানবীরের গ্রামের বাড়ি কক্সবাজার জেলায়। তাই তার উদ্যোগে আলোকিত হয়েছে পর্যটন নগরীর প্রতিটি উপজেলার এই দুঃস্থ মানুষগুলো।

বিগত ৪ মাসে বাড়ি গিয়ে অন্তত ৮০ জন প্রতিবন্ধীকে ৩৯টি হুইল চেয়ার, ওয়াকার, সার্জিক্যাল জুতা, সেলাইমেশিন, ঔষুধপত্র ও খাবার সামগ্রী দিয়ে সহযোগিতা করেছেন তিনি। আর এর সবটাই করেছেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে।

আলী তানবীর জানান, আমরা প্রথমে প্রতিবন্ধীদের ঘরে ঘরে গিয়ে দেখেশুনে যেটা প্রয়োজন সেটা চেয়ে আমার ফেসবুক টাইমলাইনে পোস্ট করি। তারপর ফেসবুক বন্ধুরা প্রয়োজন মাফিক টাকাটা আমাকে বিকাশে পাঠান। আমি, আমার বন্ধু মুজিবুল হক ও হাফেজ ফয়েজ প্রয়োজনীয় মালগুলো তাদের কাছে পৌঁছে দেই। কখনও কখনও এক মাইল কাদা মাখা পথ হেটে, কখনও নদী পার হয়ে, ৫০ কেজি বস্তা ও হুইল চেয়ার কাঁধে নিয়ে ওদের কাছে পৌঁছে দিয়েছি।

তানবীরের এই অগ্রযাত্রা শুরু হয় গত ২৩ জুন। সেদিন চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের একই পরিবারের পিতৃহীন দুই প্রতিবন্ধী বোনের জন্য ফেসবুকে সাহায্য চেয়ে পোস্ট করেন তিনি। সেই পোস্টের মাধ্যমে অসহায় দুই বোনের পরিবারকে প্রদান করেন ২০ হাজার টাকার খাবার ও নগদ ৭ হাজার টাকা। পঙ্গু মেয়েটির জন্য একটি হুইল চেয়ারও জুটে যায় ফেসবুকের বন্ধুদের পাঠানো টাকা থেকে।

তানবীর বলেন, সে খবর সব জায়গায় ছড়িয়ে পড়লে বিভিন্ন জায়গার অসহায় প্রতিবন্ধীরা আমাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করেন। এরপর মোট ৮০ জনকে বিভিন্নভাবে সহযোগিতা করেছি। তার ধারাবাহিকতায় সম্প্রতি আমরা আরও ১৩ জন প্রতিবন্ধীকে ১২টি হুইলচেয়ার ও ১ জোড়া সার্জিক্যাল জুতা প্রদান করি। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল হক তাবরীজ। উপস্থিত ছিলেন চকরিয়া-পেকুয়ার সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম, চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফজুলল করিম সাঈদী, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট সরওয়ার আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র মঈন উদ্দিন, মিন্টু, এইচ.এম তারেক ও দিদারুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহাবুব ইলাহী। 

তিনি আরও জানান, এসময় চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার তিনজন প্রতিবন্ধীকে হুইল চেয়ার এবং কক্সবাজার-১ আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম প্রতিবন্ধীদের দুই হাজার টাকা করে প্রদান করেন। চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী সে অনুষ্ঠানের সব খরচ বহন করেন।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর