১৭ জানুয়ারি, ২০২১ ২২:১৩

কাশীনাথ রায়ের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কাশীনাথ রায়ের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

কাশীনাথ রায়

ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজী বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক বিশিষ্ট কবি ও প্রাবন্ধিক কাশীনাথ রায় রবিবার ভোরে রাজধানীর স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর। চার সপ্তাহ ধরে কিডনি জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন কাশীনাথ রায়। 

এদিকে, তার মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। রবিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক কাশীনাথ রায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের একজন স্বনামধন্য অধ্যাপক ও গবেষক। তিনি ছিলেন অত্যন্ত বিনয়ী, সদালাপী ও সজ্জন চরিত্রের অধিকারী। তাঁর চলন, বলন ও কথনে অসাধারণ পান্ডিত্যের ছাপ ছিল। সাহিত্যের দর্শন চর্চায় তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। ইংরেজী সাহিত্যের চর্চা, প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য গুণী এই অধ্যাপক স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, ১৯৪৭ সালের ৩০ নভেম্বর নাটোরে জন্মগ্রহণ করেন কাশীনাথ রায়। পড়াশোনা করেছেন পাবনা জেলা স্কুল, এডওয়ার্ড কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। শিক্ষকতা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্টার্ন ইউনিভার্সিটিতে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর