শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২১ ২১:০১
প্রিন্ট করুন printer

শহীদ বুদ্ধিজীবীর নামে ঢাবির মেডিকেল সেন্টারের নামকরণের আহ্বান

অনলাইন ডেস্ক

শহীদ বুদ্ধিজীবীর নামে ঢাবির মেডিকেল সেন্টারের নামকরণের আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নামকরণ শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা’র নামে করার দাবি জানিয়ে ‘গৌরব ৭১’। সংগঠনের সভাপতি এস এম মনিরুল ইসলাম ও সাধারণ সম্পাদক এফ এম শাহীন মঙ্গলবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি গণমাধ্যমের বদৌলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণ সংক্রান্ত একটি সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করেছি, একজন বিশিষ্ট ব্যবসায়ীর নামে ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের নির্মিতব্য ভবনের নামকরণ করার জন্য উঠেপড়ে লেগেছে একটি মহল! আমরা এই প্রচেষ্টার প্রতিবাদ জানাচ্ছি।  

সংগঠনটি আরও জানায়, ‘আমরা মনে করি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো একটি গৌরবদীপ্ত, গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের যেকোনো স্থাপনার নামকরণ করার ক্ষেত্রে এ ধরনের একটি সিদ্ধান্ত কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নামকরণের ক্ষেত্রে জাতির পিতা বঙ্গবন্ধুসহ জাতীয় অর্জন ও জ্ঞানচর্চায় আত্মোৎসর্গকৃত মহান ব্যক্তিগণের নামকে গুরুত্ব দেয়া হয়েছে। সেই ধারাবাহিকতা থেকে বেরিয়ে এসে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নীতিকে উপেক্ষা করে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আর্থিক অনুদান গ্রহণ সাপেক্ষে একটি ভবনের নামকরণের সিদ্ধান্ত অত্যন্ত লজ্জাকর ও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতির জন্য খুবই অপমানজনক বলে আমরা মনে করি। কাউকে ছোট না করে, সকলের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক আমরা বলতে চাই, অর্থের বিনিময়ে যেকোনো সম্মান ও অবস্থান অর্জন করা যায়, এই সংস্কৃতিটি অন্তত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রচলন হতে পারে না।’

বিৃবতিতে আরও উল্লেখ করা হয়, ‘এই অবস্থায় শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজার নামে নির্মিতব্য ভবনটির নামকরণের জন্য আমরা প্রস্তাব করছি। এর মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা, এর গৌরবের ইতিহাস ও ঐতিহ্যকেই তুলে ধরা হবে।’

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী ও তাদের সহযোগী আলবদররা ডা. মোর্তজাকে তার ফুলার রোডের বাসভবন থেকে ধরে নিয়ে যায় ও নৃশংসভাবে হত্যা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনিই একমাত্র শহীদ চিকিৎসক।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর