৮ এপ্রিল, ২০২১ ১৭:৪৫

রাবিতে নীতিমালা ভেঙে কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার অভিযোগ

রাবি প্রতিনিধি

রাবিতে নীতিমালা ভেঙে কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার অভিযোগ

অনিয়ম থেকে যেনো বের হতেই পারছে না রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। নানা অনিয়মের বেড়াজালে এবার যুক্ত হলো আরো একটি অনিয়ম। নীতিমালা লঙ্ঘন করে পাঁচ কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ সংক্রান্ত নথিপত্র বাংলাদেশ প্রতিদিনের হাতে এসেছে।  

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাবিবুর রহমান বলছেন, ‘পদোন্নতি কমিটির প্রস্তাবের ভিত্তিতে ৫ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়ার সময় আপত্তি জানিয়েছিলাম। উপাচার্য স্যার পরবর্তীতে আবারো আলোচনা করবেন বলে জানিয়েছেন। আশা করছি, আগামী সিন্ডিকেটে ওই পদোন্নতির বিষয়টি আবারো আলোচনায় আসবে।’

জানা গেছে, গত ২৭ ফেব্রুয়ারি রাবি সিন্ডিকেট সভায় এজেন্ডা অনুযায়ী ৫ কর্মকর্তাকে পদোন্নতির প্রস্তাবে কর্তৃপক্ষীয় অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সহকারী রেজিস্ট্রার আশরাফুল হক ও মনির হোসেনকে উপ-রেজিস্ট্রার পদে, হিসাব বিভাগের সহকারী পরিচালক সেলিম আহমেদ ও কাজী মামুন রানাকে একই বিভাগের উপ-পরিচালক পদে এবং সুলতানা রাজিয়াকে সহকারী রেজিস্ট্রার থেকে উপ-রেজিস্ট্রার পদে পদোন্নতি দেওয়া হয়েছে। 

কিন্তু ২০২০ সালের পদোন্নতি নীতিমালার ৭ নং ধারায় বলা হয়েছে, বিজ্ঞাপিত পদের নির্ধারিত যোগ্যতার চেয়ে কোনো কর্মকর্তার যদি উচ্চতর বা অধিক শিক্ষাগত যোগ্যতা থাকে তাকে জীবনে একবার মাত্র সময় রেয়াত করে পদোন্নতি দেওয়া যাবে। কিন্তু আলোচ্য সিন্ডিকেট সভায় পদোন্নতিপ্রাপ্তদের অতীতে একবার সময় রেয়াত করে পদোন্নতির পর এবার দ্বিতীয়বারের মতো সময় রেয়াত দিয়ে পদোন্নতি দেওয়া হয়েছে। 

অন্য কর্মকর্তারা বলছেন, চাকরির সময়কাল হচ্ছে পদোন্নতির একটি নির্ণায়ক বা মানদণ্ড। কিন্তু কোনো প্রার্থীর যদি অধিক শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তাকে পদোন্নতির নির্ধারিত সময় আসার আগেই একবার মাত্র পদোন্নতি দিতে পারবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এই ধরনের রেয়াত পদোন্নতি দ্বিতীয়বার আর দেওয়া যাবে না। যদিও ২৭ ফেব্রুয়ারির সিন্ডিকেট সভায় যে পাঁচজনকে দ্বিতীয়বার রেয়াত দিয়ে পদোন্নতি দেওয়া হয়েছে তাতে পদোন্নতি নীতিমালা স্পষ্টভাবে লঙ্ঘন করা হয়েছে।
সংশ্লিষ্টদের অভিযোগে আরও জানা গেছে, এভাবে নীতিমালা ভেঙে পদোন্নতির কারণে রাবিতে জুনিয়র কর্মকর্তারা উপরের কর্মকর্তাদের ডিঙ্গিয়ে সিনিয়র হয়ে যাচ্ছেন। ফলে কর্মকর্তাদের মাঝে ব্যাপক অসন্তোষের সৃষ্টি হচ্ছে। জানা গেছে, সম্ভাব্য আগামী সিন্ডিকেট সভাতেও আরও ত্রিশজনকে একইভাবে পদোন্নতির তালিকা চূড়ান্ত করা হয়েছে। 
অভিযোগ সম্পর্কে জানতে চাইলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. আব্দুস সালাম বলেন, পদোন্নতি কমিটির সুপারিশের ভিত্তিতেই তাদের পদোন্নতি দেয়া হয়েছে। এগুলো পত্রিকায় আসার  মতো বিষয় না। যারা বঞ্চিত হয়েছে তারা আবেদন করতে পারতো। তা না করে বিষয়গুলো পত্রিকায় নিয়ে আসাটা উদ্দেশ্যমূলক বলে মনে হচ্ছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর