২৪ আগস্ট, ২০২১ ১৪:০৩

ব্রিটিশ কাউন্সিল: ‘চ্যালেঞ্জ গ্র্যান্ট সার্টিফিকেট প্রেজেন্টেশন অ্যান্ড এসএপি শোকেসিং প্রোগ্রাম’র আয়োজন

অনলাইন ডেস্ক

ব্রিটিশ কাউন্সিল: ‘চ্যালেঞ্জ গ্র্যান্ট সার্টিফিকেট প্রেজেন্টেশন অ্যান্ড এসএপি শোকেসিং প্রোগ্রাম’র আয়োজন
দ্য হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় গতকাল সোমবার ভার্চুয়াল মাধ্যমে ‘চ্যালেঞ্জ গ্রান্ট সার্টিফিকেট প্রেজেন্টেশন এন্ড এসএপি শোকেসিং প্রোগ্রাম’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল।
 
‘ইয়ুথ এনগেজমেন্ট কপ-২৬: চ্যালেঞ্জ ফান্ড ফর ইয়াং পিপল’ প্রকল্পের আওতায় বাংলাদেশের ৩২ জন সক্রিয় সিটিজেন অ্যালামনাই-এর জলবায়ু কার্যক্রমে কমিউনিটি সংশ্লিষ্ট কাজের স্বীকৃতি প্রদান ও উদযাপন উপলক্ষে অনুষ্ঠানটি আয়োজিত হয়।
 
এছাড়াও এ বছরের নভেম্বরে, ৩০ হাজার প্রতিনিধির অংশগ্রহণে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন (কপ-২৬) আয়োজন করতে যাচ্ছে যুক্তরাজ্য। পাবলিক এনগেজমেন্ট ক্যাম্পেইন ও প্রদর্শনীর মাধ্যমে বিশ্বব্যাপী আরও লক্ষাধিক মানুষ এ আয়োজনে যুক্ত হবে। জলবায়ু সংশ্লিষ কাজে সহযোগিতা, সংলাপ এবং শিল্প, শিক্ষা ও ইংরেজি ভাষার মাধ্যমে নানা পদক্ষেপ গ্রহণে প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে দ্য ক্লাইমেট কানেকশন। 
 
বাংলাদেশের অ্যাকটিভ সিটিজেন অ্যালামনাই ‘ইয়ুথ এনগেজমেন্ট কপ-২৬: চ্যালেঞ্জ ফান্ড ফর ইয়াং পিপল’ প্রকল্পের অধীনে জলবায়ু পরিবর্তন-কেন্দ্রিক সামাজিক কর্ম প্রকল্পের মাধ্যমে কপ-২৬ এর সাফল্য ও লিগ্যাসি সমর্থনে ক্লাইমেট কানেকশন কর্মসূচিতে অংশ নিচ্ছে। বাস্তবায়নকারী অংশীদার হলো দ্য হাঙ্গার প্রজেক্ট।
 
দেশব্যাপী তরুণদের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং কমিউনিটি পর্যায়ে পরিবেশগত ও জলবায়ু পরিবর্তন কেন্দ্রিক সামাজিক কর্ম প্রকল্পে নিয়োজিত তৃণমূলের ‘অ্যাকটিভ সিটিজেন অ্যালামনাই’দের পদক্ষেপকে সমর্থন করতে ৬৮টি আবেদনের মধ্যে ৩২টিকে পুরস্কৃত করা হয়েছে। এ ৩২টি সামাজিক কর্ম প্রকল্প,
 
নিম্নলিখিত কপ-২৬-এর ক্ষেত্রগুলোর ওপর বিশেষভাবে আলোকপাত করেছে-
- অভিযোজন ও মানিয়ে নেয়া: ‘মানুষ, অর্থনীতি ও পরিবেশকে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোর জন্য মানিয়ে নিতে ও প্রস্তুত করে তুলতে সহায়তা করা।’ 
- প্রকৃতি: ‘বাস্তুতন্ত্রের সুরক্ষা, প্রাকৃতিক বাসস্থান রক্ষা ও কার্বনকে বায়ুমন্ডলের বাইরে রাখা।’
 
চ্যালেঞ্জ ফান্ড প্রাপ্তদের একজন আওলাদ হোসেন বলেন, ‘শহর অঞ্চলের পরিবেশের টেকসই ব্যবস্থাপনাই হতে পারে নগর উন্নয়নের অব্যবস্থাপনা ও ব্যক্তিকরণের ধরন ভেঙে যান্ত্রিক শহরকে সবুজ করে জীবনীশক্তি প্রদানের একটি কার্যকরী উপায়।’  
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্রিটিশ কাউন্সিলের দ্য ক্লাইমেট কানেকশন’র প্রোগ্রাম লিড মনোমিতা নাগ-চৌধুরী, দক্ষিণ এশিয়ার ইনক্লুসিভ কমিউনিটিজের পরিচালক শাযিয়া খাওয়ার এবং দ্য হাঙ্গার প্রজেক্ট’র গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার।
 
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন: [email protected] 
 
 
বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর