২১ সেপ্টেম্বর, ২০২১ ১৮:২৩

জাতীয় পতাকা বিকৃতি, বেরোবির শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

জাতীয় পতাকা বিকৃতি, বেরোবির শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন

বিকৃত জাতীয় পতাকা নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে শিক্ষকরা

গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগে ১৯ শিক্ষক-কর্মকর্তা বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে রংপুরের চিফ মেট্রোপলিটন আদালত-২ এর বিচারক আল মেহেদির আদালতে এই অভিযোগ গঠন করা হয়। বিষয়টি নিশ্চিত করে বাদি পক্ষের আইনজীবী রফিক হাসনাইন বলেছেন অভিযোগ গঠনের সময় অভিযুক্তরা আদালতে উপস্থিত ছিলেন। 

জানা গেছে, গত বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারক চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পতাকায় সবুজের ভেতরে লাল বৃত্তের পরিবর্তে বিকৃতি করা হয়। এছাড়াও পায়ের নিচে লাগিয়ে ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। এ ঘটনায় ১৭ ডিসেম্বর সংবিধান লঙ্ঘনের অভিযোগে ১৮ শিক্ষক ও এক কর্মকর্তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার লিখিত অভিযোগ দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহমুদুল হক ও বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান।

ওই মামলায় তাজহাট মেট্রোপলিটন থানার পুলিশ তদন্ত শেষে অভিযোগপত্র জমা দেন। মঙ্গলবার দুপুরের অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এতে ১৮ জন শিক্ষক ও এক কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়েছে। বাদি পক্ষের আইনজীবী আরও জানান, অভিযোগ গঠনের মাধ্যমে জাতীয় পতাকা অবমাননার মামলার বিচার কাজ শুরু হল। 

এছাড়া জাতীয় পতাকা বিকৃতি ও অবমাননার অভিযোগে আরও একটি মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা আরিফুল ইসলাম আরিফ। গত বছরের ২৮ ডিসেম্বর তাজহাট আমলি আদালতে ১০ শিক্ষক ও ৩ কর্মকর্তার নাম উল্লেখ করে নালিশী দরখাস্ত করেন রংপুর মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ। 

এর আগে জাতীয় পতাকা বিকৃতির ঘটনায় জেলা প্রশাসন গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটির  প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন। তদন্ত  প্রতিবেদনে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগের প্রাথমিক সত্যতার প্রমাণ পাওয়া গেলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে তদন্ত প্রতিবেদনটি বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভিসির নিকট পাঠানো হয়েছিল।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর