১৭ জানুয়ারি, ২০২২ ২১:০১

শাবিপ্রবি শিক্ষার্থীদের উপর হামলায় ঢাবিতে দিনভর বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাবিপ্রবি শিক্ষার্থীদের উপর হামলায় ঢাবিতে দিনভর বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সোমবার দিনভর বিক্ষোভ করেছে বেশ কয়েকটি ছাত্র সংগঠন। আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও পুলিশের হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ছাত্রজোট ও ছাত্র ইউনিয়নসহ আটটি বাম ছাত্রসংগঠন। অন্যদিকে, পদত্যাগের দাবি জানিয়ে উপাচার্যের কুশপতুল দাহ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। আর ঢাবির ঘৃণাস্তম্ভে ফরিদ উদ্দিন আহমেদের কুশপুতুল ঝুলিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল। 

সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দুপুর একটার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে রাজু ভাষ্কর্যে এক সমাবেশে মিলিত হয়। 

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, উপাচার্যকে উদ্ধারের নামে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে, একাডেমিক ভবনে পুলিশ শিক্ষার্থীদের ওপর শত শত টিয়ারশেল, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ছুঁড়েছে। ৫০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছে। এটি একটি ন্যাক্কারজনক উদাহরণ সৃষ্টি করেছে। আমরা অবিলম্বে এই ব্যর্থ উপাচার্যের পদত্যাগের দাবি জানাচ্ছি। 

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, আট বাম সংগঠনের নেতাকর্মীরা মধুর ক্যান্টিন থেকে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এসময় তারা শাবিপ্রবি প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন এবং উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের অপসারণ দাবি করেন।

পরে রাজু ভাষ্কর্যে এক সমাবেশে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, আন্দোলন শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার। এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের যৌক্তিক দাবি জানাবে এবং প্রশাসন তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে। অথচ শাবিপ্রবিতে শিক্ষার্থীদের যৌক্তিক দাবির আন্দোলনে ছাত্রলীগ হামলা করেছে। পুলিশ ডেকে যেভাবে বেপোয়ারাভাবে লাঠিচার্জ করা হয়েছে, এটি অত্যন্ত লজ্জার। অবিলম্বে এর বিচার দাবি করছি।

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কস বাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলসহ কয়েকটি বামসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে সোমবার ডাকসুর সামনে স্থাপিত ঘৃণা স্তম্ভে অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদের কুশপুত্তলিকা স্থাপন করে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল। অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের কুশপুত্তলিকায় লেখা হয়েছে, শাবিপ্রবিতে যোক্তিক দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশ লেলিয়ে দিয়ে নির্মম হামলার হোতা ভিসি ফরিদের পদত্যাগ দাবি করছি ও এহেন জঘন্য আচরণে তার প্রতি ঘৃণা প্রকাশ করছি।

সন্ধ্যায় ডাসের সামনে শাবিপ্রবি উপাচার্যের কুশপুতুল দাহ করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীরা। এসময় সংগঠনের সভাপতি বিন ইয়ামিন মোল্লা শাবিপ্রবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়ে বলেন, ২৪ ঘণ্টার মধ্যে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দীন কে পদত্যাগ করতে হবে এবং স্বরাষ্ট্রমন্ত্রী কে দুঃখ প্রকাশ করতে হবে। অন্যথায়, যেভাবে ঢাবি, চবি, রাবিতে শিক্ষার্থীরা ফুঁসে উঠেছে তাদেরকে নিয়ে বৃহত্তর আন্দোলনের ডাক দেয়া হবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর