২১ জানুয়ারি, ২০২২ ১৭:১৬

রাবিতে রাজশাহী বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুরু

রাবি প্রতিনিধি

রাবিতে রাজশাহী বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড শুরু

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশ বিজ্ঞান একাডেমির আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রাজশাহী বিভাগীয় বিএএস-এফএসআইবিএল বিজ্ঞান অলিম্পিয়াড-'২২ শুরু হয়েছে। শুক্রবার (২১ জানুয়ারি) সকাল ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এ অলিম্পিয়াড শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও অধ্যাপক ড. মো. সুলতান-উল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, স্কুল পর্যায়ে কিশোর শিক্ষার্থীদের মনে বিজ্ঞানের চেতনা জাগ্রত করার জন্য এসব অলিম্পিয়াড অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতির ভাগ্য পরিবর্তনে যুগের পর যুগ বিজ্ঞানের যে অবদান, তা অনস্বীকার্য। অসাম্প্রদায়িক চেতনা উদ্বুদ্ধ হয়ে বাঙালি জাতির ভাগ্য পরিবর্তনে বিজ্ঞানের চর্চা অবশ্যই প্রয়োজন। 

তিনি আরও জানান, আমরা চারপাশে তাকিয়ে প্রয়োজনীয় যা কিছু দেখছি, তা সব বিজ্ঞানেরই অবদান। এই বিজ্ঞানই পরে একটি জাতির ভাগ্য পরিবর্তন করতে। আবার এই বিজ্ঞানের অপব্যবহারে ধ্বংস হতে পারে জাতির অস্তিত্ব। তাই সুস্থ বিজ্ঞান চর্চার মাধ্যমে বাঙালি জাতিকে বিশ্বের বুকে তুলে ধরতে এমন অলিম্পিয়াডের ভূমিকা অনেক।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বের আগে সকাল ৮ টায় শুরু হয় রেজিস্ট্রেশন। রেজিস্ট্রেশন শেষ সকাল ৯ টায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদ্বোধনী পর্ব শুরু করেন অতিথিরা। উদ্বোধনী পর্ব শেষে সকাল ১০টায় শুরু হয় পরীক্ষা। এরপর বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্ব শেষে বিকেল সাড়ে ৪ টায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হবে।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার ২০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯ম-১০ম শ্রেণী ক্যাটাগরিতে ১০০ জন ও ১১শ-১২শ ক্যাটাগরিতে ১০০ জন শিক্ষার্থী রয়েছেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক বাদশা আলম। এসময় রাজশাহী বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড'২২ এর সমন্বয়কারী ও অনুষ্ঠানের সভাপতি ড. মো. আরিফুর রহমান, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের প্রতিনিধি মো. সলিমুল্লাহ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. লিয়াকত আলীসহ বিশ্ববিদ্যালয় এন্ড কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর