২৮ জুন, ২০২২ ১৬:১৫

চবি ছাত্র উৎপল সরকারকে হত্যায় জড়িতদের বিচার দাবি

চবি প্রতিনিধি

চবি ছাত্র উৎপল সরকারকে হত্যায় জড়িতদের বিচার দাবি

চবি ছাত্র উৎপল সরকারকে হত্যায় জড়িতদের বিচার দাবিতে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১তম ব্যাচের ছাত্র উৎপল কুমার সরকারকে হত্যার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করা হয়েছে। এসময় রাজনীতি বিজ্ঞান বিভাগের ক্লাস বাতিল করা হয়। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীসহ অফিসার্স সমিতির সদস্য এবং বিশ্ববিদ্যালয়ের ৪১তম ব্যাচের সহপাঠীরা একত্রিত হয়ে হত্যার বিচার নিশ্চিত করার দাবি জানান।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে সামাজিক বিজ্ঞান বিভাগ থেকে র‍্যালি করে শহীদ মিনার প্রাঙ্গণে একত্রিত হয় শিক্ষকসহ সাধারণ শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীদের হাতে আঘাতটা আসলে কার মাথায়?, উৎপল দাদা নাকি এই সমাজের?, আমার ভাই পরপারে, খুনি কেন বাইরে?, লেখা বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী ও একই বিভাগের সহকারী অধ্যাপক নিয়াজ মোর্শেদ রিপণ বলেন, হত্যাকারী ওই ছাত্রের বয়স ১৬-১৭ এর কোঠায়। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলছি তাকে যেন কিশোর বলে তার অপরাধকে ছোট করে দেখা না হয়। তার শাস্তি অবশ্যই দৃষ্টান্তমূলক হতে হবে।

রাজনীতি বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. এনায়েত উল্ল্যাহ পাটোয়ারী বলেন, আমরা ক্লাস বাতিল করে রাস্তায় দাঁড়িয়েছি একজন শিক্ষক হত্যার বিচারের জন্য। একজন শিক্ষককে লাঞ্ছিত করা মানে জাতিকে লাঞ্ছিত করা। আজকে দেশের বিভিন্ন জায়গায় শিক্ষকদের হেনস্তা করা হচ্ছে, কিন্তু কেন? এর বিচার না হওয়া পর্যন্ত রাজনীতি বিজ্ঞান পরিবার কর্মসূচি চালিয়ে যাবে। এর বিচার হতেই হবে।

উল্লেখ্য, উৎপল কুমার সরকার উল্লাপাড়া উপজেলার এলংজানী গ্রামের মৃত অজিত সরকারের ছেলে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে ১০ বছর ধরে আশুলিয়ার চিত্রশাইল এলাকার হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে চাকরি করছিলেন। প্রতিষ্ঠানটির শৃঙ্খলা কমিটির সভাপতি ছিলেন তিনি। তাঁকে মারধরের অভিযোগ ওঠা শিক্ষার্থীর (১৬) বাড়ি আশুলিয়ায়। সে শিক্ষাপ্রতিষ্ঠানটির দশম শ্রেণির ছাত্র।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর