২৯ জুন, ২০২২ ১৬:৩৫

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার

রাবি প্রতিনিধি

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এবছর চূড়ান্তভাবে আবেদন সম্পন্ন করেছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম তথ্যটি নিশ্চিত করেছেন।

আইসিটি সেন্টারের তথ্যমতে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় মানবিক (এ ইউনিট), ব্যবসা (বি ইউনিট) এবং বিজ্ঞান (সি ইউনিট) মিলে মোট চূড়ান্ত আবেদন করেছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী। যার মধ্যে এ ইউনিটে পড়েছে ৬৭ হাজার ২৩৭টি। এই ইউনিটে মানবিক থেকে আবেদন করেছেন ৪৪ হাজার ২৭৩ জন, ব্যবসা থেকে ৩ হাজার ৪২ জন এবং বিজ্ঞান থেকে ১৯ হাজার ৯২২জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

অন্যদিকে বি ইউনিটে মোট আবেদন পড়েছে ৩৮ হাজার ৬২১টি। প্রাথমিক আবেদনে বাছাই করা সকল শিক্ষার্থী এই ইউনিটে চূড়ান্ত আবেদন করার সুযোগ পেয়েছেন। যার মধ্যে মানবিক থেকে ৮ হাজার ৪৭৩ জন, ব্যবসা থেকে ১৭ হাজার ৭১১ জন এবং বিজ্ঞান থেকে ১২ হাজার ৪৩৭ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এছাড়া ‘সি’ ইউনিটে মোট আবেদন পড়েছে ৭২ হাজার ৪১০টি। যার মধ্যে মানবিক ১ হাজার ৫৪৪ থেকে জন। ব্যবসা থেকে ১৩১ জন এবং বিজ্ঞান থেকে ৭০ হাজার ৭৩৫ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, তিন ধাপে সম্পন্ন করা চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। প্রাথমিক আবেদনের পর জিপিএ ও নম্বরের ভিত্তিতে নির্বাচিত শিক্ষার্থীরাই কেবল চূড়ান্ত আবেদনের সুযোগ পেয়েছে।

নির্ধারিত সময়ে আবেদন সম্পন্ন করা ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে। আর আবেদনের সুযোগ নেই। বাকি সময়ের মধ্যে আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার মাধ্যমে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবছর তিন ধাপে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। শেষ ধাপে চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা ভর্তিচ্ছুদের সর্বনিম্ন জিপিএ ধরা হয়েছে ৪ দশমিক ৮৩ এবং মানবিক এবং ব্যবসা বিভাগ থেকে পাশ করা ভর্তিচ্ছুদের ক্ষেত্রে জিপিএ ধরা হয়েছে ৪ দশমিক ৪২। কিন্তু ‘বি’ ইউনিটে সকল আবেদনকারী চূড়ান্ত আবেদনের সুযোগ পেয়েছেন। পক্ষান্তরে ‘সি’ ইউনিটে সকল বিভাগ থেকে পাশ করা জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরাই কেবল চূড়ান্ত আবেদনের সুযোগ পেয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর