২৯ জুন, ২০২২ ১৯:৪২

রাবিতে শিক্ষিকা লাঞ্ছিতের ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী গ্রেফতার

রাবি প্রতিনিধি

রাবিতে শিক্ষিকা লাঞ্ছিতের ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী গ্রেফতার

বহিষ্কৃত শিক্ষার্থী আশিকউল্লাহ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের শ্রেণিকক্ষে শিক্ষিকাকে লাঞ্ছিত করার ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী আশিকউল্লাহকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার বিকেলে নগরীর মতিহার থানার ওসি তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষিকা অধ্যাপক বেগম আসমা সিদ্দিকার করা আইসিটি মামলার পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে নগরীর মতিহার থানার ওসি (ভারপ্রাপ্ত) তুহিন বলেন, আজ দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষিকা অধ্যাপক আসমা সিদ্দিকা হয়রানি, লাঞ্ছনা ও হুমকির অভিযোগ এনে আইসিটি আইনে মামলা করেছেন। সেই পরিপ্রেক্ষিতে অভিযুক্তকে আটক করে জেলহাজতে পাঠানো হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষে ক্লাস চলাকালে একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশিকউল্লাহ শ্রেণিকক্ষে ঢুকে হয়রানিমূলক ও মানহানিকর কথাবার্তা বলে বিশৃঙ্খলা সৃষ্টি করে। তাকে ক্লাস থেকে বের হয়ে যাওয়ার পরামর্শ দিলে সে রুমের দরজা বন্ধ করে ওই শিক্ষিকাকে বাইরে যেতে বাধা দেয়। এ সময় ক্লাসে উপস্থিত চতুর্থ বর্ষের ছাত্ররা দরজা খুলে দিয়ে তাকে বাইরে আসতে সাহায্য করে। এ ঘটনাকে কেন্দ্র করে বিভাগে চরম অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হয়। তাছাড়া এমন হীন কর্মকাণ্ডের কারণে বিভাগের শিক্ষার্থীরা ক্যাম্পাসে আন্দোলন পালনকালে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কাজ কর্ম ও আইনশৃঙ্খলার অবনতি ঘটেছে।

এছাড়া আশিকউল্লাহ তার ফেসবুক পেজ ও সামাজিক যোগাযোগমাধ্যমে কুৎসা রটনা, মানহানিকর ও অশালীন উক্তি ও বক্তব্য প্রকাশ করার মাধ্যমে ওই শিক্ষিকাসহ আইন বিভাগের অন্যান্য শিক্ষকদের সামাজিক ও একাডেমিকভাবে হেয় প্রতিপন্ন করেছে। এমনকি মুঠোফোনেও বিভিন্নভাবে হয়রানি ও হুমকি প্রদান করায় নিজের নিরাপত্তা চেয়ে এ মামলা করেন তিনি।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, এই শিক্ষার্থীর বিরুদ্ধে হয়রানি ও হুমকির অভিযোগ আগেও ছিল। এর আগে সে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টাসহ বিভাগের শিক্ষক ও সহপাঠীদের নানাভাবে হয়রানি করেছে বলে অভিযোগ রয়েছে। একইভাবে আজ নিজ বিভাগের ক্লাস রুমে শিক্ষিকাকে লাঞ্ছিত ও এর পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে অস্থিতিকর পরিবেশ সৃষ্টি হওয়ায় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে আশিকউল্লাহ নামের শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

প্রক্টর বলেন, হয়রানি, হুমকি ও লাঞ্ছনার ঘটনায় নিজের নিরাপত্তা চেয়ে থানায় অভিযোগের ভিত্তিতে তাকে আটক করেছে পুলিশ। তাছাড়া এ শিক্ষার্থীর বিরুদ্ধে সকল অভিযোগ বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে গিয়েছে। শিগগিরই এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে, বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক বেগম আসমা সিদ্দিকা চতুর্থ বর্ষের ক্লাস নেওয়ার সময় কক্ষে ঢুকে তাকে নানাভাবে হয়রানিমূলক ও মানহানিকর কথাবার্তা বলে লাঞ্ছিত করেন। ফলে বিভাগের শিক্ষার্থীরা প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে এমন হীন কাজের দায়ে তাকে বহিষ্কারের দাবি জানান তারা। ছাত্র-ছাত্রীদের আন্দোলন ও বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ রক্ষার্থে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর