১৬ আগস্ট, ২০২২ ১১:১৫

নটর ডেম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

অনলাইন ডেস্ক

নটর ডেম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (এনডিইউবি) ১৫ আগস্ট (সোমবার) নিজস্ব ক্যাম্পাসে জাতীয় শোক দিবস পালন করেছে। 

উপাচার্য অধ্যাপক ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি, ট্রেজারার ফাদার আদম এস পেরেরা, সিএসসি, এবং ডেপুটি রেজিস্ট্রার ফাদার অসীম থিওটোনিয়াস গনসালভেস, সিএসসি, অনুষদের ডিন অধ্যাপক ড. আলোক কুমার চক্রবর্তী জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন। এ সময় শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

ফাদার অসীম এবং অধ্যাপক আলোক ফুলের তোড়া অর্পণ করেন এবং ফাদার প্যাট্রিক ও ফাদার আদম বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন। ১৫ আগস্ট, ১৯৭৫ সালে নিহত শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সিস্টার সাগরিকা গমেজ, সিএসসি বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সকল সদস্যদের জন্য প্রার্থনা করেন। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর গৌরবময় জীবনযাত্রার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আজিজুর রহমান বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত তার স্মৃতিচারণা করেন। 

বঙ্গবন্ধু ও তাঁর শহীদ পরিবারের সদস্যদের স্মরণে এনডিইউবি’র শিক্ষার্থীরা গান ও আবৃত্তি পরিবেশন করেন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে ফাদার অসীম বলেন, ১৫ আগস্টে হত্যাকাণ্ড শুধু একক ব্যক্তি বা একটি পরিবারকে হত্যার জন্য সংঘটিত হয়নি, বরং স্বাধীনতার চেতনাকেও বিনষ্ট করার জন্য পরিচালিত হয়েছিল। কিন্তু এদেশের মানুষ অশুভ শক্তিকে প্রতিহত করেছে। অনুষ্ঠানে শিক্ষকবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী এবং এনডিইউবি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর