১৭ আগস্ট, ২০২২ ০১:৩৩

হলের তালা ভেঙে মধ্যরাতে ছাত্রীদের বিক্ষোভে উত্তাল খুবি

অনলাইন ডেস্ক

হলের তালা ভেঙে মধ্যরাতে ছাত্রীদের বিক্ষোভে উত্তাল খুবি

ছবি- নাসিমা আক্তার।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) অপরাজিতা হলে শিক্ষার্থীদের কক্ষে থাকা ইলেকট্রনিক সরঞ্জাম জব্দের নোটিশের প্রতিবাদ ও বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে বিক্ষোভ করছেন হলের আবাসিক ছাত্রীরা। 

মঙ্গলবার (১৬ আগ্সট) রাত ১০টার কিছুসময় পরে ছাত্রীরা হলের তালা ভেঙে বাইরে বেরিয়ে আসেন। এসময় তারা হল প্রোভোস্টের বাজে আচরণ ও হুমকিরও প্রতিবাদ জানান। ‘হল আমাদের অধিকার, সুযোগ নয়’, ‘প্রভোস্ট কই, প্রভোস্ট কই, প্রভোস্টকে আসতে হবে’ বলে স্লোগান দিতে থাকেন ছাত্রীরা।

এদিকে, অপরাজিতা হলের শিক্ষার্থীদের সঙ্গে বিক্ষোভে যোগ দিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব হলের শিক্ষার্থীরাও ওই হলের ফটকে অবস্থান নেন। তারা হলের ফটকের তালা ভেঙে বের হওয়ার চেষ্টা করেন বলে জানা যায়।  রাত ১০টা ৫০ মিনিটের দিকে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক ও সহকারী পরিচালকরা। তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। সমস্যা সমাধান ও দাবি-দাওয়া পূরণের আশ্বাসও দেন। তবে শিক্ষার্থীরা প্রোভোস্ট না আসা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। 

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, হলের প্রোভোস্ট, সহকারী প্রোভোস্ট ছাত্রীদের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে ধমক দেওয়া থেকে শুরু করে সিট বাতিলের হুমকি দেয়। মঙ্গলবার দুপুরে আইন ডিসিপ্লিনের এক ছাত্রী ওই হলে বটি দিয়ে গলা কাটার চেষ্টা করলেও হাসপাতালে নিয়ে গেলে বেঁচে যায়। এর পরিপেক্ষিতে ছাত্রীদের রান্না করার সরঞ্জাম জব্দ করার নিদের্শ দেয় হল কর্তৃপক্ষ। নির্দেশনায় বলা হয়- ইলেকট্রনিক ডিভাইস, রাইস কুকার, হিটারসহ বিভিন্ন সরঞ্জামাদি না সরালে যার রুমে এগুলো পাওয়া যাবে তার সিট বাতিল হয়ে যাবে। রান্নার সরঞ্জাম জব্দ করার নোটিশের প্রতিবাদে খুলনা বিশ্ববিদ্যালয়ের অপরাজিতা হলের আবাসিক শিক্ষার্থীরা রাতে হলের তালা ভেঙে আন্দোলন শুরু করেন।

অপরাজিতা হলের সহকারি প্রভোস্ট ফাল্গুনী আক্তার বলেন, ছাত্রীরা কী কারণে বিক্ষোভ করছে বলেনি। আমরা এখানে এসেছি, বিষয়টি নিয়ে তাদের সঙ্গে আলোচনা করব।

এদিকে বিক্ষোভ শুরুর দেড়ঘণ্টা পেরিয়ে গেলেও হলের প্রভোস্ট সেখানে যাননি বলে জানা যায়। এতে শিক্ষার্থীরা আরও ক্ষুব্ধ হয়ে ওঠেন। পরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন ঘটনাস্থলে যান। গণমাধ্যমকে তিনি বলেন, যেহেতু একটি আত্মহত্যার চেষ্টার ঘটনা ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে হল কর্তৃপক্ষ এমন নোটিশ দিয়েছে। তিনি হয়তো শিক্ষার্থীদের সেন্টিমেন্ট বুঝতে পারেননি। প্রাধ্যক্ষ আসলে আশা করি সমস্যার সমাধান হবে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর