১৭ আগস্ট, ২০২২ ০৬:৪২

'স্কাউটস আন্দোলন সম্প্রসারণে বঙ্গবন্ধুর ভূমিকা অবিস্মরণীয়'

গাজীপুর প্রতিনিধি

'স্কাউটস আন্দোলন সম্প্রসারণে বঙ্গবন্ধুর ভূমিকা অবিস্মরণীয়'

ড. মশিউর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, বাংলাদেশে স্কাউটস আন্দোলন সম্প্রসারণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ছিল অবিস্মরণীয়। তিনি সারাদেশে স্কাউটস রোভার অঞ্চলের কার্যক্রম ব্যাপৃত করতে অনন্য ভূমিকা পালন করেন। 

সোমবার (১৫ আগস্ট) রাতে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চল আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমান মঙ্গলবার (১৬ আগস্ট) রাতে এ তথ্য জানান।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি গ্রহণের পরপরই কেন ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার করা হলো সেটি পর্যালোচনার বিষয়। তবে বঙ্গবন্ধু ছিলেন ক্যারিশমেটিক লিডার। এ কারণেই তিনি স্পষ্ট উচ্চারণ করেছিলেন পৃথিবী দুইভাগে বিভক্ত-শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে। আর দ্বিতীয় বিপ্লবই হচ্ছে শোষিতের গণতন্ত্র। দ্বিতীয় বিপ্লব হচ্ছে এমন একটি কাঠামো যেটি পুঁজিবাদী সমাজ কাঠামোর বিরুদ্ধে প্রতিষ্ঠিত একটি পরিকল্পিত কর্মসূচি। উপমহাদেশে সেই কর্মসূচি যদি বাস্তবায়িত হতো তাহলে দক্ষিণ এশিয়ার এই অদম্য বাংলাদেশ বিশ্বে নতুন অর্থনৈতিক মডেলে পরিণত হতো। 

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহানা আমাদের কাছে জাতির পিতার রেখে যাওয়া পবিত্র আমানত। তাদের চলার পথকে মসৃণ রাখতে হবে। আমাদেরকে বঙ্গবন্ধু হত্যার প্রকৃত বিচার এবং ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করে তাদের নিশ্চিহ্ন করার অঙ্গীকার করতে হবে। বাংলাদেশের পতাকাকে ভালোবেসে আমাদের শপথ হওয়া উচিত  মানবিকতায় এবং পবিত্রতায় পৃথিবীর বুকে এক অপূর্ব স্বদেশ হয়ে উঠুক প্রিয় মাতৃভূমি।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন মাউশির ভারপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর শাহেদুল খবির চৌধুরী, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আহসান হাবিব, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ইউনুস, বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের লিডার ট্রেইনার, সহকারী লিডার ট্রেইনার, জেলা কমিশনার ও জেলা সম্পাদকবৃন্দ। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর