২৯ সেপ্টেম্বর, ২০২২ ১০:০৯

ডুয়েটে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

গাজীপুর প্রতিনিধি

ডুয়েটে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন উপলক্ষে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় মুখ্য আলোচক ও প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব টাস্ট্রিজের সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

এ সময় তিনি বলেন, মানুষের মুক্তির মাঝে মানুষের উন্নয়ন। বঙ্গবন্ধু মানুষের মুক্তির জন্য আজীবন সংগ্রাম করে গেছেন, আর তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা মুক্তির সেই স্বপ্ন বাস্তবায়ন করে চলছেন। প্রধানমন্ত্রী মানুষের মুক্তি দেওয়া ও মুক্ত করার কাজটি করে গেছেন পর্যায়ক্রমে। এরই ধারাবাহিকতায় তিনি এ দেশকে গণতন্ত্রের পথে এগিয়ে নিয়ে গেছেন।

প্রধান অতিথির বক্তব্যে আরও বলেন, জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা ও সমৃদ্ধির জন্য নারী উন্নয়ন ও নারীর মুক্তির প্রতি বিশেষ গুরুত্বারোপ করেছেন। কেননা তিনি জানতেন নারীদের পেছনে ফেলে পৃথিবী এগিয়ে যেতে পারে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন কর্ম তুলে ধরে তিনি বলেন, রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করার কারণে শেখ হাসিনার রাজনৈতিক দীক্ষা হয়েছে পারিবারিকভাবে। 

তবে বাবার মতোই তাঁর জীবন চলার পথ ছিলো বন্ধুর। তবুও তিনি বাধা-বিপত্তি উপেক্ষা করে মেহনতি মানুষের জন্য কাজ করছেন নিরলসভাবে। ১৯৭৫-এর পর প্রধনামন্ত্রী শেখ হাসিনাকে যারা নিরাপদে বিদেশে অবস্থান ও বসবাসের জন্য সহায়তা করেছেন, তাদের প্রতি সাবেক এই উপাচার্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডুয়েট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান। তিনি বলেন, প্রধানমন্ত্রী পিতার সংগ্রামে নিজেকে একনিষ্ঠভাবে সম্পৃক্ত করেছেন; পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তাঁর দূরদর্শী নেতৃত্ব, অকৃত্রিম দেশপ্রেম, সাধারণ মানুষের প্রতি ভালবাসা ও মমত্ববোধ এবং কঠোর পরিশ্রমের ফলে আজ কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ আর্থ-সামাজিক সকল খাতে বাংলাদেশ অর্জন করেছে বিস্ময়কর অগ্রগতি।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজহারুল ইসলাম। আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব), শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর