১৯ ডিসেম্বর, ২০২২ ১৩:৪৩

টানা ৪র্থ বারের মতো সবুজ ক্যাম্পাসের স্বীকৃতি পেল আইইউবিএটি

অনলাইন ডেস্ক

টানা ৪র্থ বারের মতো সবুজ ক্যাম্পাসের স্বীকৃতি পেল আইইউবিএটি

সবুজ ক্যাম্পাসের স্বীকৃতি পেল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। টানা ৪র্থ বারের মতো এই স্বীকৃতি পেল বিশ্ববিদ্যালয়টি। ‘ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র‌্যাংকিং ২০২২’ অনুযায়ী বাংলাদেশে বিশ্ববিদ্যালয়টির অবস্থান দ্বিতীয়। আর বিশ্বের ৮৫টি দেশের ১০৫০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে আইইউবিএটি’র অবস্থান ২৫৪তম।  

ইন্দোনেশিয়ার বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটাস ইন্দোনেশিয়া (ইউআই)’ প্রতিবছরই বিশ্বসেরা পরিবেশবান্ধব সবুজ ক্যাম্পাসের (বিশ্ববিদ্যালয়) তালিকা প্রকাশ করে থাকে। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে ‘ইউআই গ্রিনমেট্রিক ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২২’ শীর্ষক বিশ্বের ৮৫টি দেশের ১ হাজার ৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে।  

এই র‍্যাংকিংয়ের লক্ষ্য হলো বর্তমান পরিস্থিতি এবং সারা বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়গুলোতে গ্রিন ক্যাম্পাস এবং টেকসই উন্নয়ন সম্পর্কিত নীতিমালার প্রতিফলন সমূহের ফলাফল প্রকাশ করা। 

প্রতিবছর মোট ছয়টি মানদণ্ডের ভিত্তিতে এই র‌্যাংকিং প্রকাশ করা হয়। মানদণ্ডগুলো হলো- অবকাঠামো (১৫ শতাংশ), শক্তি ও জলবায়ু পরিবর্তন (২১ শতাংশ) আবর্জনা (১৮ শতাংশ), পানি (১০ শতাংশ), পরিবহন (১৮ শতাংশ) এবং শিক্ষা-গবেষণা (১৮ শতাংশ)।

এসব মানদণ্ডে আইইউবিএটি এর আইইউবিএটি ৭২৪৫ স্কোর অর্জন করেছে। গতবারের মতো এবারও ৯৩০০ স্কোর নিয়ে প্রথম অবস্থানে রয়েছে নেদারল্যান্ডের ওয়াগেনিংগেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ। ৯১৭৫ স্কোর নিয়ে যৌথভাবে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্যের নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব নটিংহাম।

আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।

পরিবেশ উন্নয়নে ও পরিবেশবান্ধব ক্যাম্পাস নির্মাণে আইইউবিএটির প্রতিষ্ঠাতা সর্বপ্রথম ২০০৮ সালে গ্রিন ক্যাম্পাস হিসাবে ঘোষণা করেন। এই ধারাবাহিকতায় ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র‌্যাংকিং- অনুযায়ী আইইউবিএটি বাংলাদেশে দ্বিতীয় শীর্ষস্থান অর্জন করেছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর