৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৫১

রাবিতে সাম্প্রদায়িকতা রোধে সাংস্কৃতিক ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনের ডাক

রাবি প্রতিনিধি

রাবিতে সাম্প্রদায়িকতা রোধে সাংস্কৃতিক ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনের ডাক

সাম্প্রদায়িকতা প্রতিরোধে বিজ্ঞানমনস্ক ও সাংস্কৃতিকবোধ সম্পন্ন জাতি গঠনের ডাক দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক কর্মসূচিতে এই আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে খ্যাতনামা নাট্যকার অধ্যাপক মলয় ভৌমিক বলেন, অসাম্প্রদায়িক চেতনায় দেশ স্বাধীন হলেও জাতি আজ সাম্প্রতিকতার শিকলে বন্দি। কেননা আমরা অসাম্প্রদায়িকতার যথার্থ মানে জানি না। এমনকি সেটা প্রজন্মকেও আমরা বুঝাতে সক্ষম হয়নি। ফলে ইচ্ছে থাকার সত্ত্বেও তারা এই চেতনা লালন করতে পারছে না। অন্যদিকে একটি গোষ্ঠী সুপরিকল্পিতভাবে এই জাতিকে বিভ্রান্ত করছে। মুক্তিযুদ্ধকালে প্রতিপক্ষকে চিনতে পেরেছিলাম, কিন্তু এখন আমিই আমার প্রতিপক্ষ। মূলত সেখানেই বড় সংকট। তাই আমাদের নিজেদের আগে সাম্প্রদায়িকতা বুঝতে হবে ও অসাম্প্রদায়িক চেতনা লালন করতে হবে। এমনকি সেই চেতনায় বিশ্বাসী একটি জাতি গঠনে সকলকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে।

জোটের সভাপতি অমিত কুমার দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, সাবেক শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, দর্শন বিভাগের অধ্যাপক এস এম আবু বকর, জনতা ব্যাংকের জিএম তাপস মজুমদার, তীর্থক নাট্যদলের সভাপতি আলহাজ্ব, রুডার সভাপতি মনির হোসেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সোহাগ রানা প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে চলমান অসাম্প্রদায়িক কর্মকাণ্ড প্রতিরোধের সুষ্ঠু সংস্কৃতি চর্চা ও বিজ্ঞানমনস্ক চেতনার জাগরণ ঘটাতে হবে। কেননা বিজ্ঞান অন্ধ বিশ্বাসে সমর্থন করে না। একই সাথে একজন সাংস্কৃতিক কর্মী উদার মানবিক চেতনায় বিশ্বাসী। তারা জাতিভেদ পরিহার করে মানবিক সমাজ বিনির্মাণে কাজ করে। তাই সাম্প্রতিকতা প্রতিরোধে বিজ্ঞান ও সুষ্ঠু সংস্কৃতি চর্চার বিকল্প নেই। 

জোটের সাধারণ সম্পাদক আল-আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রানী চন্দ্র, ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী শাওন উদ্দিন, পপুলেশন সায়েন্সেস বিভাগের সহযোগী অধ্যাপক মাহফুজুর রহমান, কবি কামালসহ জোটের সংস্কৃতি কর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর