২২ মার্চ, ২০২৩ ১৮:১৬

নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের উদ্যোগে রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত

তিন দিনব্যাপী রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়

সম্প্রতি প্রয়োজনীয় রক্তের সংকট দেখা যাচ্ছে এবং পর্যাপ্ত রক্ত পাওয়া যাচ্ছে না। রক্তের এই সংকটাপন্ন সময়ে কার্যকরি উদ্যোগ গ্রহণ করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব। তরুণ প্রজন্মকে রক্তদানে উৎসাহিত করতে, সকলের মাঝে রক্তদানের ভীতি দূর করতে এবং নিয়মিত রক্তদানের প্রয়োজনীয়তা তুলে ধরাতে বিশেষ উদ্যোগ ‘ব্লাড ডোনেশন ড্রাইভ ২০২৩’ কর্মসূচি গ্রহণ করেছে সংস্থাটি। এই কর্মসূচি ১৯ মার্চ থেকে ২১ মার্চ তিন দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে।

এই বছর বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতাল এবং তাদের চিকিৎসা পেশাজীবীদের সহায়তায় ক্লাবটি রক্ত সংগ্রহের কাজ করেছে। কর্মসূচির তিন দিনে ক্লাবটি প্রায় ১২০০ ব্যাগ রক্ত সংগ্রহ করতে সক্ষম হয়েছে।

রক্তদাতাদের বিনামূল্যে পাঁচটি রোগ যথা- এইচআইভি, হেপাটাইটিস এ এবং বি, সিফিলিস এবং ম্যালেরিয়া পরীক্ষা হয়েছে। বাংলাদেশ থ্যালাসেমিয়া সোসাইটি হাসপাতাল থেকে একটি বিনামূল্যের মেম্বারশিপ কার্ডও প্রদান করা হয়েছে যার মাধ্যমে উক্ত কর্মসূচিতে অংশগ্রহণকারী ব্যক্তিরা যেকোনো সময় যে কোনো গ্রুপের রক্ত নিজেদের চিকিৎসার প্রয়োজনে পেতে পারেন।

কর্মসূচির বিষয়ে ক্লাবটির প্রেসিডেন্ট কৌশিক মাহমুদ বলেন, সামাজিক সমস্যা দূরীকরণে আমাদের ক্লাব নিয়মিত কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আমাদের এই রক্তদান কর্মসূচি। পর্যাপ্ত পরিমাণ রক্তের সরবরাহ না থাকায় মানুষ প্রতিনিয়ত রক্তের অভাবে হারাচ্ছে তার প্রিয়জনদের। এই কর্মসূচির মাধ্যমে আমরা সকলের মাঝে সচেতনতা সৃষ্টি করতে চাই এবং সকলকে রক্তদানে উৎসাহিত করতে চাই যেন রক্তের অভাবে আর কাউকে প্রিয়জন হারাতে না হয়।

তিনি আরও বলেন, রক্তদান করা মানুষের নৈতিক দায়িত্ব। রক্তদানের মাধ্যমে একে অপরের প্রতি যেন মমতার সৃষ্টি হয় সেটিই আমাদের কাম্য। অনেক জীবন বাঁচানোর পাশাপাশি, রক্তদান রক্তদাতাদের ডায়াবেটিস ও ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়, হার্টকে সুস্থ রাখে এবং কোলেস্টেরল কমিয়ে সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখে। তাই সবাইকে এই রক্তদান অভিযানে অংশ নেওয়া উচিত। 

বিডিপ্রতিদিন/কবিরুল

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর