শিরোনাম
২ এপ্রিল, ২০২৩ ২০:০৭

যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি শিক্ষার্থীকে বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

যৌন নিপীড়নের অভিযোগে ঢাবি শিক্ষার্থীকে বহিষ্কার

ফাইল ছবি

যৌন নিপীড়ন ও জুনিয়রদের হেনস্তা করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাকিন তানভীরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাময়িক বহিষ্কারের বিষয়টি অনুমোদন করেন। সাকিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সংযুক্ত শিক্ষার্থী।

একইসঙ্গে তাকে তার অপরাধের জন্য ‘ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না’ মর্মে কারণ দর্শানো এবং সাত কার্যদিবসের মধ্যে লিখিত জবাব প্রদানের জন্য বলা হয়েছে।

বিভাগ সূত্রে জানা যায়, গত বছরের নভেম্বর সাকিন তানভীরের বিরুদ্ধে যৌন হয়রানি, শারীরিক ও মানসিকভাবে হেনস্তা করা, অন্যদের নিয়ে আপত্তিকর মন্তব্য করা, ফেসবুক মেসেঞ্জারে আপত্তিকর ভাষায় মেসেজ দেওয়া, একাডেমিক কাজে জুনিয়রদের দিয়ে কাজ করিয়ে নেওয়া এবং যথাযথ ক্রেডিট না দেওয়াসহ বেশ কিছু বিষয়ে অভিযোগ আসে।

সাকিনের সহপাঠী এবং বিভাগের জুনিয়র অন্তত আটজন শিক্ষার্থী তার বিরুদ্ধে এসব অভিযোগ আনে। অপরাধবিজ্ঞান বিভাগ অভিযোগগুলো তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়ে পাঠায়। প্রক্টর কার্যালয় অভিযোগ তদন্ত করে অভিযোগের সত্যতা নিশ্চিত হয়। রবিবার ওই তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে সাকিনকে সাময়িক বহিষ্কার করা হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর