৪ মার্চ, ২০২৪ ১৯:২৭

জাবিতে আল-বেরুনী হলের প্রাধ্যক্ষকে অব্যাহতির দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাবিতে আল-বেরুনী হলের প্রাধ্যক্ষকে অব্যাহতির দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আল-বেরুনী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সিকদার মো. জুলকারনাইনকে দায়িত্ব থেকে অব্যাহতিসহ হলের বিভিন্ন সমস্যা সমাধানের দাবিতে মানববন্ধন করেছেন হলের আবাসিক শিক্ষার্থীরা। 

সোমবার (৪ মার্চ) বেলা ১২টায় ওই হলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে দুপুর সাড়ে ১২টার দিকে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। 

মানববন্ধনে প্রাধ্যক্ষের বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম বলেন, ‘হলের বিভিন্ন সমস্যা সমাধানে প্রাধ্যক্ষকে একাধিকবার অবগত করা হলেও তিনি ব্যবস্থা নেননি। তার দায়িত্বে অবহেলার কারণে শিক্ষার্থীদের ভোগান্তিতে পোহাতে হচ্ছে। এছাড়া বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে তার বিরুদ্ধে আর্থিক অনিয়মসহ উত্থাপিত নানা অভিযোগের পর তিনি প্রাধ্যক্ষ পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।’ 

এসময়, বক্তারা দায়িত্বে থাকাকালীন গণমাধ্যমে প্রকাশিত প্রাধ্যক্ষের অসহায়ত্বমূলক বক্তব্যকে ব্যর্থতা হিসেবে আখ্যায়িত করে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার অব্যাহতির দাবি জানান। 

এদিকে, স্বারকলিপিতে প্রাধ্যক্ষের বিরুদ্ধে হলে নিয়মিত না আসা, ক্যান্টিন চালু করতে দৃশ্যমান পদক্ষেপ না নেওয়া, হলের সামনের সড়ক সংস্কার ও হলের সংস্কার কাজ শেষ না করাসহ বিভিন্ন ধরনের অনিয়ম ও গাফিলতির অভিযোগ উল্লেখ করা হয়।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে স্মারকলিপি দিয়েছে। সমস্যাগুলো দ্রুত সময়ের মধ্যে সমাধানের চেষ্টা করবো।’ 

উল্লেখ্য, সম্প্রতি ছাত্রত্ব শেষ হওয়া শিক্ষার্থীদের আবাসিক হল থেকে বের করা সংক্রান্ত বাংলাদেশ প্রতিদিনের এক প্রশ্নের জবাবে নিজেকে নিরুপায় ও অসহায় বলে মন্তব্য করেন আল-বেরুনী হলের প্রাধ্যক্ষ সিকদার মো. জুলকারনাইন। সেসময়, তিনি অছাত্রদের বিরুদ্ধে হলের ক্যান্টিন জোরপূর্বক দখল করে ভাড়া দেওয়াসহ নানা ধরনের অভিযোগ করেন।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর